alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
প্রেস কাউন্সিলের ব্যাখ্যা

অংশীজনের মতামত নিশ্চিতের উদ্যোগ চায় টিআইবি

প্রকাশিত: ২৫ আগস্ট, ২০২২, ০২:১৪ পিএম

অংশীজনের মতামত নিশ্চিতের উদ্যোগ চায় টিআইবি
alo


নিউজনাউ ডেস্ক: প্রেস কাউন্সিল আইনের সংশোধনীর খসড়ার অগ্রগতি এবং এ বিষয়ে ব্যাখ্যা দেওয়ায় প্রতিষ্ঠানটির সদিচ্ছার বহিঃপ্রকাশ বলে মনে করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। তবে চূড়ান্ত খসড়ায় অংশীজনের মতামতের প্রতিফলন হয়েছে কি না তা মূল্যায়নের কোনো সুযোগ না থাকায় আইন প্রণয়নে স্বচ্ছতা নিশ্চিতের প্রক্রিয়ায় ব্যত্যয় হয়েছে বলে মনে করছে সংস্থাটি।

বুধবার (২৪ আগস্ট) টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব কথা জানান। এর আগে মঙ্গলবার (২৩ আগস্ট) গণমাধ্যম ও টিআইবিকে বিবৃতি দেয় প্রেস কাউন্সিল।

এ বিষয়ে ড. ইফতেখারুজ্জামান বলেন, টিআইবির সংবাদ বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে সময় উল্লেখ ও আইনের সংশোধনীর খসড়ার অগ্রগতি উল্লেখ করে বিবৃতি দিয়েছে প্রেস কাউন্সিল। এছাড়া প্রেস কাউন্সিল আইনের খসড়া প্রণয়নের আগে সাংবাদিকসহ বিভিন্ন অংশীজনের সঙ্গে আলোচনা করা হয়েছে বলে প্রেস কাউন্সিলের ব্যাখ্যা প্রদানের চেষ্টাকে আমরা প্রতিষ্ঠানটির সদিচ্ছার বহিঃপ্রকাশ বলে মনে করতে চাই।

অংশীজনদের সঙ্গে আলোচনার ভিত্তিতে খসড়া চূড়ান্ত করার বিষয়টি উল্লেখ করে ড. জামান বলেন, ২০২০ সালে অংশীজনদের সঙ্গে আলোচনার ভিত্তিতে প্রেস কাউন্সিল আইনের চূড়ান্ত খসড়া প্রণীত হলেও, সেই খসড়া গত আড়াই বছরেরও বেশি সময়ে অংশীজনকে প্রদান বা জনসমক্ষে উন্মুক্ত করেনি প্রেস কাউন্সিল। ফলে ২০ জুন মন্ত্রিপরিষদে নীতিগতভাবে অনুমোদনপ্রাপ্ত ওই খসড়ায় অংশীজনদের মতামত, প্রত্যাশা বা উদ্বেগের সঠিক প্রতিফলন ঘটেছে কি না তা নিশ্চিত করার কোনো সুযোগ দেওয়া হয়নি। যা স্পষ্টতই প্রেস কাউন্সিল সংশোধিত আইন প্রণয়নে স্বচ্ছতা নিশ্চিতের প্রক্রিয়ায় ব্যত্যয় ঘটিয়েছে।

টিআইবির নির্বাহী পরিচালক আশা প্রকাশ করে বলেন, সংশোধিত আইন জাতীয় সংসদে উত্থাপনের আগে চূড়ান্ত খসড়াটি অংশীজন ও জনস্বার্থে প্রকাশ করার উদ্যোগ নেবে প্রেস কাউন্সিল। পাশাপাশি সাংবাদিকসহ সব অংশীজনের মতামত ও সুপারিশ সঠিকভাবে খসড়ায় বাস্তবায়ন হয়েছে- তা নিশ্চিতে উদ্যোগ নেবে প্রেস কাউন্সিল।

নিউজনাউ/আরবি/২০২২

X