alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

হাজারের বেশি প্রাণহানি, অর্থ সহায়তা চাইলো পাকিস্তান

প্রকাশিত: ২৯ আগস্ট, ২০২২, ১০:৪২ এএম

হাজারের বেশি প্রাণহানি, অর্থ সহায়তা চাইলো পাকিস্তান
alo

নিউজনাউ ডেস্ক: ভয়াবহ বন্যায় পর্যদুস্ত হয়ে পড়েছে পাকিস্তান। দেশটিতে এরই মধ্যে এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন, ক্ষতিগ্রস্ত তিন কোটির বেশি। নষ্ট হয়ে গেছে বিপুল পরিমাণ ফসল। এ অবস্থায় বৈশ্বিক দাতা সংস্থাগুলোসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আর্থিক সহায়তার অনুরোধ জানিয়েছেন পাকিস্তানি অর্থমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারি।

গত রবিবার (২৮ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি এই মাপের ধ্বংসলীলা আর দেখিনি। এটিকে শব্দে প্রকাশ করা কঠিন… এটি অপ্রতিরোধ্য।

পাকিস্তানের উত্তর-দক্ষিণ উভয় প্রান্তের ভয়াবহ বন্যায় বহু ফসল নষ্ট হয়ে গেছে জানিয়ে বিলওয়াল বলেন, এটি সার্বিক অর্থনৈতিক পরিস্থিতির ওপর অবশ্যই প্রভাব ফেলবে।

দক্ষিণ এশিয়ার দেশটি আগে থেকেই অর্থ সংকটে ভুগছে। উচ্চ মূল্যস্ফীতি, রুপির মান কমে যাওয়া ও কারেন্ট অ্যাকাউন্ট ঘাটতির মতো সমস্যা মোকাবিলা করতে হচ্ছে তাদের।

পাকিস্তানকে চলমান অর্থনৈতিক সংকট থেকে উদ্ধারে ১২০ কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তা ছাড়ার বিষয়ে এ সপ্তাহেই সিদ্ধান্ত জানাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সেক্ষেত্রে সংস্থাটি সাম্প্রতিক বন্যার প্রভাব বিবেচনা করবে বলে আশা করছেন পাকিস্তানি অর্থমন্ত্রী।

তিনি বলেন, আমি আশা করবো, শুধু আইএমএফ নয়, আন্তর্জাতিক সম্প্রদায় ও সংস্থাগুলো সত্যিকার অর্থে ধ্বংসের মাত্রা অনুধাবন করবে।

বিলওয়াল জানান, ভয়াবহ এই বন্যার অর্থনৈতিক প্রভাব মূল্যায়ন শেষ না হলেও কেউ কেউ ধারণা করছেন, এতে অন্তত ৪০০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে অবকাঠামো ও জীবিকার বিষয়টি বিবেচনায় নিলে এর পরিমাণ আরও বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।


নিউজনাউ/এসকে/২০২২ 

X