alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ইরাকে সহিংসতায় নিহত বেড়ে ৩০

প্রকাশিত: ৩০ আগস্ট, ২০২২, ০৭:১৪ পিএম

ইরাকে সহিংসতায় নিহত বেড়ে ৩০
alo

 

নিউজনাউ ডেস্ক: ইরাকের প্রভাবশালী রাজনীতিবিদ মোকতাদা আল-সদরের রাজনীতি ছাড়ার ঘোষণাকে কেন্দ্র করে তার সমর্থকদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৩০ জনে। মঙ্গলবার আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বাগদাদের চিকিৎসকদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, বাগদাদের গ্রিন জোনে সহিংসতার কারণে অন্তত ৩০ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া, ১১০ জন নিরাপত্তা বাহিনীর সদস্যসহ সাত শতাধিক মানুষ আহত হয়েছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশজুড়ে কারফিউ ঘোষণা করা হয়েছে। আর কারফিউ ঘোষণার কারণে সরকারি অফিস বন্ধ ঘোষণা করেছে দেশটির মন্ত্রিসভা।

ইরাকে আল-সদর খুবই প্রভাবশালী একজন রাজনীতিবিদ। গতকাল সোমবার এক বিবৃতিতে মোকতাদা আল-সদর রাজনীতি থেকে চিরতরে অবসরের ঘোষণা দেন। এমনকি নিজের সকল রাজনৈতিক কার্যালয় ও সেগুলোর কার্যক্রমও বন্ধের ঘোষণা দেন তিনি।

তার দাবি, তিনি কখনোই নেতৃত্ব এবং ধর্মীয় কর্তৃপক্ষের দাবিদার ছিলেন না। তাই চিরদিনের জন্য রাজনীতি থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি। অবশ্য নয় বছর আগেও একবার রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন তিনি। তবে পরে আবারও তিনি রাজনীতিতে ফিরে আসেন।

তার এ ঘোষণার পরই তার সমর্থকরা বিক্ষোভ শুরু করে। তারা দেশটির বিশেষ নিরাপত্তা এলাকা হিসেবে পরিচিত গ্রিন জোনে প্রবেশ করে। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে তাদের ব্যাপক সংঘর্ষ হয়।

নিউজনাউ/আরবি/২০২২

X