alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঢাবির মাস্টার্সে বাইরের শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার সুপারিশ

প্রকাশিত: ৩১ আগস্ট, ২০২২, ১০:৪২ এএম

ঢাবির মাস্টার্সে বাইরের শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার সুপারিশ
alo

 


নিউজনাউ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) কোর্সে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যেন ভর্তি হতে পারেন এমন সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) দুপুরে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিনস কমিটির সভায় এ সুপারিশ করা হয়। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সুপারিশে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিয়মিত স্নাতকোত্তর (মাস্টার্স) কোর্সে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যেন ভর্তি হতে পারেন, সে ব্যবস্থা করতে হবে। সেক্ষেত্রে তাদের কোনো বয়সসীমা থাকবে না, তবে ভর্তিপরীক্ষা দিতে হবে।

এখন শুধু ঢাবি থেকে স্নাতক পাস করা শিক্ষার্থীরা নিজ বিভাগে মাস্টার্স করার সুযোগ পাচ্ছেন। এ সুপারিশ চূড়ান্ত হলে তাদের অন্য বিভাগেও ভর্তির সুযোগ থাকছে। একই সঙ্গে বাইরের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সুযোগটি পাচ্ছেন।

বিষয়টি নিশ্চিত করে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, স্নাতক পাস শিক্ষার্থীরা অনেকে মাস্টার্সে ভর্তি হন না। সেক্ষেত্রে কিছু আসন ফাঁকা থাকে। সুপারিশটি বাস্তবায়ন হলে তখন বিভাগ বিজ্ঞপ্তি দিয়ে ভর্তি পরীক্ষা নিয়ে নতুন শিক্ষার্থীদের ভর্তি করতে পারবো। এক্ষেত্রে বাইরের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবেন। তাদের ক্ষেত্রেও খরচ একই থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্নাতক শেষ করে মাস্টার্সে সরাসরি ভর্তি হতে পারেন। স্নাতক পাস করার পর ৩ বছর পর্যন্ত এই সুযোগ থাকে। স্নাতক পাস করার পর কিছু শিক্ষার্থী বিভিন্ন কারণে স্নাতকোত্তরে ভর্তি হন না। তখন ফাঁকা আসন পূর্ণ করার জন্য বিভাগ বা ইনস্টিটিউট পর্যায় থেকে বিজ্ঞাপন দেওয়া হবে এবং আবেদনকারীদের মধ্যে ভর্তিপরীক্ষা নিয়ে ফাঁকা আসনে ভর্তি করা হবে।

নিউজনাউ/এবি/২০২২

X