alo
ঢাকা, সোমবার, ডিসেম্বর ৫, ২০২২ খ্রিস্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
পেলোসির সফর

তাইওয়ানের আকাশসীমায় চীনের ২১ যুদ্ধবিমান

প্রকাশিত: ০৩ আগস্ট, ২০২২, ০৮:৫১ এএম

তাইওয়ানের আকাশসীমায় চীনের ২১ যুদ্ধবিমান
alo


নিউজনাউ ডেস্ক: দফায় দফায় চীনের কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ান সফরে এলেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের স্পিকার ন্যান্সি পেলোসি। এনিয়ে চরম উত্তেজনা চলছে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে। মঙ্গলবার (২ আগস্ট) সন্ধ্যার দিকে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে চীনা ২১ যুদ্ধবিমান। চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিজিটিএন এক প্রতিবেদনে জানিয়েছে এ তথ্য। অবশ্য এর বাইরে এই বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি সিজিটিএনের প্রতিবেদনে।

এদিকে চীনের অপর রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস পত্রিকা মঙ্গলবার প্রতিবেদনে জানিয়েছে, চীন-তাইওয়ান সীমান্ত এলাকায় ইতোমধ্যে কয়েকটি বিমানবাহী যুদ্ধজাহাজ, আধুনিক গানবোট, সাঁজোয়া যানসহ বিভিন্ন সামরিক উপকরণ জড়ো করা হচ্ছে।

পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়ার কয়েকটি দেশ সফর করতে সোমবার ওয়াশিংটন ত্যাগ করেন পেলোসি। এই সফরে সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান সফরের সূচি ছিল তার।

তবে তিনি ওয়াশিংটন ছাড়ার আগেই আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে চাউর হয়ে যায়— চলতি এ সফরে তাইওয়ানেও যাবেন তিনি। যুক্তরাষ্ট্র ও তাইওয়ান সরকারের একাধিক উচ্চপদস্থ কর্মকর্তা আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে এ বিষয়ে নিশ্চিত করেন।

ন্যান্সি পেলোসি তাইওয়ানের আসতে পারেন— আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে এ খবর প্রচারিত হওয়ার পর সোমবারই যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দেয় চীনের সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, যদি পেলোসি সত্যিই তাইওয়ান সফরে আসেন, তাহলে তার পরিণতি খুবই গুরুতর হবে।

কিন্তু চীনের এই দফায় দফায় হুঁশিয়ারির মধ্যেই তাইওয়ানে পৌঁছান যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। মঙ্গলবার স্থানীয় সময় রাত পৌনে ১১টার দিকে (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা) তাইওয়ানের রাজধানী তাইপে বিমানবন্দরে তাকে বহনকারী উড়োজাহাজটি অবতরণ করে।

ন্যান্সি তাইওয়ানে পৌঁছানোর কিছু সময় পরই সামরিক অভিযান চালানোর ঘোষণা দেয় চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সূত্র: এনডিটিভি

নিউজনাউ/আরবি/২০২২

X