alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জয়ের কাছাকাছি ট্রাম্পের দল

প্রকাশিত: ১০ নভেম্বর, ২০২২, ০৮:৩৩ এএম

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জয়ের কাছাকাছি ট্রাম্পের দল
alo


নিউজনাউ ডেস্ক: যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে জয় পাওয়ার কাছাকাছি আছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি। অন্যদিকে উচ্চকক্ষ সিনেটে এখনো চলছে হাড্ডাহাড্ডি লড়াই।

বুধবার (৯ নভেম্বর) সংবাদমাধ্যম বিবিসির দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের মধ্যে ২১০টি আসন পেয়েছে রিপাবলিকানরা। অন্যদিকে প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি পেয়েছে ১৯১টি আসন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২১৮টি আসনে জয় পেতে হবে। রিপাবলিকানরা যা সহজেই পেয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

তবে মধ্যবর্তী নির্বাচনের আগে বলা হচ্ছিল প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে, তাদের জয়জয়কার হবে। কিন্তু তেমন কিছু হয়নি। মঙ্গলবার নির্বাচন শেষে বুধবার মধ্যরাতে যখন প্রথম ফলাফল আসা শুরু করে তখন রিপাবলিকানরা অনেক এগিয়ে ছিল। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাইডেনের ডেমোক্র্যাটসদেরও জয়ের খবর আসতে থাকে।

অন্যদিকে সংসদের উচ্চকক্ষে বর্তমানে এগিয়ে আছে ট্রাম্পের রিপাবলিকানরাই। সিনেটের ১০০ আসনে মধ্যে বর্তমানে রিপাবলিকানদের নামের পাশে আছে ৪৯টি আসন। অন্যদিকে ডেমোক্র্যাটসদের নামের পাশে আছে ৪৮টি আসন। সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ৫১টি আসন পাওয়া লাগবে। এখনও ঘোষণা বাকি আছে নেভাডা, জর্জিয়া ও অ্যারিজোনা রাজ্যের ফলাফল। এই তিনটি আসনের মাধ্যমেই নির্ধারিত হবে সিনেটের নিয়ন্ত্রণ থাকবে কাদের দখলে।

এদিকে প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা জয় পেলে সংসদের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ হারাবেন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দল ডেমোক্র্যাটিক পার্টি। এতে করে নিজের চাহিদা অনুযায়ী আইনপ্রণয়নে বাধার সম্মুখীন হবেন প্রেসিডেন্ট।

সূত্র: বিবিসি

নিউজনাউ/আরবি/২০২২

X