alo
ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

তুরস্কে বিতর্কিত ধর্মপ্রচারকের ৮৬৫৮ বছরের কারাদণ্ড

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২২, ১০:৫৯ এএম

তুরস্কে বিতর্কিত ধর্মপ্রচারকের ৮৬৫৮ বছরের কারাদণ্ড
alo


নিউজনাউ ডেস্ক: তুরস্কের বিতর্কিত টিভি ধর্মপ্রচারক আদনান ওকতারকে নারীদের ওপর যৌন নির্যাতনের অভিযোগে ৮ হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। 

বুধবার (১৬ নভেম্বর) যৌন নির্যাতন ও নারীদের স্বাধীনতা হরণের এক মামলার পুনর্বিচারে ইস্তাম্বুলের আদালত তাকে এই দণ্ড দিয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

৬৬ বছর বয়সী আদনান ওকতারের নেতৃত্বে টেলিভিশন অনুষ্ঠানে ভারী মেকআপ নেওয়া এবং ছোট পোশাক পরা অনেক নারীকে দেখা যেতো।

এর আগে, গত বছর এই বৃদ্ধকে যৌন নিপীড়ন, কিশোরীদের যৌন নির্যাতন, জালিয়াতি এবং রাজনৈতিক ও সামরিক গুপ্তচরবৃত্তিসহ বিভিন্ন অপরাধের দায়ে এক হাজার ৭৫ বছরের সাজা দেওয়া হয়েছিল।

পরে দেশটির উচ্চ আদালত আদনান ওকতারের এই সাজা বাতিল করে মামলার কার্যক্রম পুনরায় শুরুর নির্দেশ দেয়। বুধবার ইস্তাম্বুলের উচ্চ ফৌজদারি আদালত ওকতারকে নারীদের যৌন নির্যাতন, স্বাধীনতা হরণসহ কয়েকটি অভিযোগে ৮ হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছে বলে দেশটির সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে।

আনাদোলু বলেছে, আদালত আরও ১০ জন সন্দেহভাজনকে ৮ হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছে।

অনলাইন টেলিভিশন চ্যানেল এ৯ এ বিভিন্ন ধরনের অনুষ্ঠানের মাধ্যমে ওকতার সৃজনশীলতা এবং রক্ষণশীল মূল্যবোধ প্রচার করতেন। বেশিরভাগ অনুষ্ঠানে নারীরা অর্ধনগ্ন পোশাকে টিভি স্টুডিওতে তার চারপাশে নৃত্য করতেন। তুরস্কের ধর্মীয় নেতারা ওকতারের এমন কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করতেন।

সূত্র: এএফপি, আনাদোলু।

নিউজনাউ/আরবি/২০২২

X