alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আজ

প্রকাশিত: ১৯ নভেম্বর, ২০২২, ০৮:৩২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আজ
alo


নিউজনাউ ডেস্ক: বাংলাদেশের উচ্চশিক্ষার অন্যতম বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আজ। এতে অংশ নিচ্ছেন ৩০ হাজার ৩৪৮ জন গ্রাজুয়েট ও গবেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠের পাশাপাশি ঢাকা কলেজ ক্যাম্পাসে ও ইডেন মহিলা কলেজে এক যোগে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবের আমেজ। সমাবর্তনের গাউন ও বিশেষ হ্যাট পরা গ্র্যাজুয়েটদের পদচারণে মুখর ক্যাম্পাস।

শনিবার (১৯ নভেম্বর) রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত ওই সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জ্যঁ মার্সেল তিরোল। তাকে সম্মানসূচক Doctor of Laws (Honoris Causa) ডিগ্রি প্রদান করার কথা রয়েছে।

জানা গেছে, ৩০ হাজার ৩৪৮ জন সমাবর্তন প্রত্যাশীদের মধ্যে ২২ হাজার ২৮৭ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে মূল অনুষ্ঠানে যুক্ত থাকবেন। এছাড়া অধিভুক্ত সাত কলেজের দুই ৭ হাজার ৭৯৬ জন সমাবর্তনে অংশ নেবেন। অনুষ্ঠানে ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ১৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হবে।

৫৩তম সমাবর্তন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

সমাবর্তনে অংশ নিতে যেসব নির্দেশনা মানতে হবে—

বেলা ১১টার মধ্যে সমাবর্তনস্থলে প্রবেশ করতে হবে: ঢাবির গ্র্যাজুয়েটরা খেলার মাঠের সুইমিংপুল সংলগ্ন গেইট দিয়ে সমাবর্তন স্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল সাড়ে নয়টায় গেইট খোলা হবে এবং তারা সকাল ১১টার মধ্যে অবশ্যই সমাবর্তন স্থলে আসন গ্রহণ করতে হবে। অনুষ্ঠানস্থলে নিজ নিজ আসন গ্রহণ করার পর কোনক্রমেই মঞ্চের আশেপাশে ও অন্যান্য স্থানে ঘোরাফেরা করা যাবে না। আমন্ত্রিত অতিথিরা সংলগ্ন গেইট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল ১০টায় গেইট খোলা হবে এবং তারা সকাল সাড়ে এগারোটার মধ্যে অবশ্যই সমাবর্তন স্থলে আসন গ্রহণ করবেন।

অধিভুক্ত কলেজের সমাবর্তন: অধিভুক্ত সরকারি সাত কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, বিভাগীয় প্রধান শিক্ষক পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন। তারা সমাবর্তনস্থলে সকাল ১১টা ২০মিনিটের মধ্যে আসন গ্রহণ করবেন।

যা সঙ্গে আনা যাবে না: সমাবর্তনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র এবং জাতীয় পরিচয়পত্র/প্রতিষ্ঠান কর্তৃক আইডি/পাসপোর্ট সঙ্গে আনতে হবে। আমন্ত্রণপত্র হস্তান্তরযোগ্য নয়। সমাবর্তনস্থলে মোবাইল ফোন, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেকট্রনিক ডিভাইস, ছাতা ও পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না। সমাবর্তনস্থলে প্রবেশের জন্য মাস্ক পরিধান বাধ্যতামূলক।

পার্কিং হবে যেখানে: সমাবর্তনের দিন ভিআইপি এবং আমন্ত্রিত অতিথিদের গাড়ি কাজী মোতাহার হোসেন বিজ্ঞান ভবন (কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সায়েন্স এনের ভবন) মাঠে পার্কিং ব্যবস্থা থাকবে। এছাড়া অন্যান্য সকল গাড়ি এসএম হল মাঠ, হক হল মাঠ, মুহসীন হল মাঠ এবং ফুলার রোডে পার্কিং করতে হবে। গ্র্যাজুয়েটদের চলাচলের সুবিধার্থে রাস্তায় গাড়ি পার্কিং না করার অনুরোধ করা হলো।

নিউজনাউ/আরবি/২০২২

X