alo
ঢাকা, সোমবার, ডিসেম্বর ৫, ২০২২ খ্রিস্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে ভারতকে ফ্রান্স-যুক্তরাষ্ট্রের সমর্থন

প্রকাশিত: ২০ নভেম্বর, ২০২২, ০৩:৩৭ পিএম

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে ভারতকে ফ্রান্স-যুক্তরাষ্ট্রের সমর্থন
alo


নিউজনাউ ডেস্ক: জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের জন্য সমর্থন জানিয়েছে ফ্রান্স। একই সাথে ব্রিটেনও ভারতসহ আরও চারটি দেশের প্রতি সমর্থন জানিয়েছে। খবর ইন্ডিয়া টুডের।

প্রতিবেদনে বলা হয়, ভারত ছাড়াও ফ্রান্স জার্মানি, ব্রাজিল ও জাপানকেও সমর্থন করে। জাতিসংঘে ফ্রান্সের উপ-স্থায়ী প্রতিনিধি নাথালি ব্রডহার্স্ট জানান, বর্তমানে নিরাপত্তা পরিষদে প্রতিনিধির সংখ্যা বাড়াতে হবে। যার মাধ্যমে এই পরিষদ আরও শক্তিশালী ও কার্যকর হবে। এ বিষয়ে ফ্রান্সের অবস্থান আগের মতোই রয়েছে। 

নাথালি ব্রডহার্স্ট বলেন, 'ফ্রান্স ভারত, জার্মানি, ব্রাজিল, জাপানকে স্থায়ী সদস্য হিসেবে সমর্থন করে। আমি আফ্রিকান দেশগুলোর একটি শক্তিশালী উপস্থিতি দেখতে চাই। অবশিষ্ট নির্বাচনী এলাকায়, ভৌগলিকভাবে ন্যায়সঙ্গত প্রতিনিধিত্বের অনুমতি দেওয়া উচিত।'

ব্রডহার্স্টের মতে, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখার ওপর জোর দিতে হবে। এটি মাথায় রেখে গণ সহিংসতার ক্ষেত্রে স্থায়ী পাঁচ সদস্যের ভেটোর আবেদন যত তাড়াতাড়ি সম্ভব আপাতত বন্ধ করা উচিত।

এর আগে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সাধারণ পরিষদের বিতর্কে ব্রিটেনের প্রতিনিধি বারবারা উডওয়ার্ড জানান, স্থায়ী ও অস্থায়ী উভয় ধরনের কমনওয়েলথ অফ নেশনস এর সদস্য সংখ্যা বৃদ্ধি করা উচিত। 

স্থায়ী সদস্য হিসেবে ভারত, জার্মানি, জাপান ও ব্রাজিলের পক্ষেও ওকালতি করেন তিনি। সদস্য সংখ্যা বৃদ্ধির ফলে নিরাপত্তা পরিষদে সমগ্র বিশ্বের সামগ্রিক প্রতিনিধিত্ব জোরদার হবে বলে মনে করেন বারবারা। 

প্রসঙ্গত, নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন ও রাশিয়া ইতোমধ্যেই ভারতের স্থায়ী প্রতিনিধিত্ব চেয়েছে। ভারত বর্তমানে দুই বছরের মেয়াদে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য। 

নিউজনাউ/আরবি/২০২২

X