alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে বিদেশি যাত্রীদের টিকা সনদ ফরম পূরণের বাধ্যবাধকতা বাতিল

প্রকাশিত: ২২ নভেম্বর, ২০২২, ০৮:৩৯ এএম

ভারতে বিদেশি যাত্রীদের টিকা সনদ ফরম পূরণের বাধ্যবাধকতা বাতিল
alo


নিউজনাউ ডেস্ক: এখন থেকে ভারতে আগত বিদেশি যাত্রীদের টিকা সনদ সংক্রান্ত বিভিন্ন তথ্য উল্লেখ করে যে ফরম পূরণের বাধ্যবাধকতা ছিল, তা বাতিল করেছে দেশটির সরকার।

অর্থাৎ, এখন থেকে বিদেশ থেকে আগত কোনো যাত্রীকে আর ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিষেবা সাইট ‘এয়ার সুবিধা’ পোর্টালে ঢুকে করোনা টিকা গ্রহণ সম্পর্কিত স্বীকারোক্তি ফরমটি পূরণ করতে হবে না। সোমবার মধ্যরাত থেকে সরকারি এই আদেশ কার্যকর হবে বলে এক নোটিশে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

নোটিশে বলা হয়, ‘করোনা মহামারির তেজ হ্রাস পাওয়া এবং ভারতসহ বিশ্বজুড়ে ব্যাপক টিকাদান কর্মসূচির জেরে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বিদেশি যাত্রীদের জন্য প্রণীত নির্দেশিকায় পরিবর্তন এনেছে।’

বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হওয়ার পর ২০২০ সালে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দেয় ভারতের সরকার। অবশ্য তার কিছুদিন পর কয়েকটি দেশের সঙ্গে পুনরায় ফ্লাইট যোগাযোগ চালু করে দেশটি।

২০২১ সালের  ১৫ ডিসেম্বর থেকে ফের পুরোদমে আন্তর্জাতিক ফ্লাইট শুরু করে ভারত। তবে তারপর থেকে এতদিন পর্যন্ত ভারতে অবতরণের পর সব বিদেশি যাত্রীকে বিমানবন্দর ত্যাগের আগেই ‘এয়ার সুবিধা’ পোর্টালে ঢুকে টিকাগ্রহণ সম্পর্কিত স্বীকারোক্তি ফরম পূরণ করতে হতো।

করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন কিনা, সম্পূর্ণ করে থাকলে কোন কোন তারিখে প্রথম ও দ্বিতীয় ডোজ নিয়েছেন, যদি একডোজ টিকা নিয়ে থাকলে কবে সেটি নিয়েছেন— ইত্যাদি প্রশ্নের উত্তর দিয়ে পূরণ করতে হতো সেই স্বীকারোক্তি ফরমে।

মহামারির দ্বিতীয় বছর অতিক্রম হওয়ারি আগেই সেই বাধ্যবাধকতা তুলে নিল ভারতের কেন্দ্রীয় সরকার।

সূত্র : এনডিটিভি।

নিউজনাউ/আরবি/২০২২

X