alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা আরেস্তোভিচের পদত্যাগ

প্রকাশিত: ১৮ জানুয়ারী, ২০২৩, ১০:১৮ এএম

ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা আরেস্তোভিচের পদত্যাগ
alo


নিউজনাউ ডেস্ক: ইউক্রেনের দিনিপ্রোতে একটি বহুতল আবাসিক ভবনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার ব্যাপারে ‘ত্রুটিপূর্ণ’ তথ্য দেওয়ার জেরে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ পদত্যাগের ঘোষণা দিয়েছেন। 

এ ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করেছেন ওলেক্সি। তিনি বলেন, ‘বড় ধরনের ভুল করে ফেলেছেন’।

ওই হামলার ব্যাপারে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও দাবি করেন, রাশিয়া ‘আবাসিক ভবনে হামলা চালায়নি’।

তবে তার পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি বা তার কার্যালয় থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

ওই হামলার জন্য সাধারণ নাগরিকদের মাঝেও ক্ষোভের সৃষ্টি হয় ইউক্রেনে। ইউক্রেনীয়রা প্রাথমিক মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। কেউ কেউ তাকে রাশিয়ান প্রচারকদের অবস্থানকে শক্তিশালী করার জন্য অভিযুক্ত করেছেন। ইউক্রেনের কিছু সংসদ সদস্য আরেস্তোভিচকে বরখাস্ত করার আহ্বান জানিয়ে একটি পিটিশনে স্বাক্ষরও করেন।

প্রেসিডেন্ট জেলেনস্কির এই উপদেষ্টা একজন সুপরিচিত ব্যক্তি। কারণ ইউটিউবে তার প্রতিদিনের ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আপডেট লাখ লাখ মানুষ ফলো করতেন।

শনিবারের ওই হামলা নিয়ে একটি ভিডিওতে প্রাথমিকভাবে আরেস্তোভিচ বলেন, ইউক্রেনের আকাশ সুরক্ষা ব্যবস্থা রাশিয়ার ছোড়া একটি ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করলে ওই ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ দিনিপ্রোর আবাসিক ভবনের ওপর পড়ে। ইউক্রেনের তরফে পরে জানানো হয়, রাশিয়ার একটি কেএইচ-২২ ক্ষেপণাস্ত্র ওই ভবনে আঘাত হানে। যেটি ভূপাতিত করার সক্ষমতা তাদের আকাশ সুরক্ষা ব্যবস্থায় নেই। উপদেষ্টা আরেস্তোভিচের বক্তব্য ‘চূড়ান্ত রকমের ভুল’।

পরে তিনি তার পদত্যাগের জন্য একটি চিঠি পোস্ট করেন এবং নিজের ভুল স্বীকার করেন। ১৬ লাখের বেশি মানুষ তার টেলিগ্রাম চ্যানেলের সাবস্ক্রাইবার এবং দুই লাখের বেশি মানুষ নিয়মিত তার ভিডিও দেখেন। তিনি রুশ ভাষায় কথা বলতেন। সেই সুযোগ কাজে লাগায় রাশিয়াও।

সূত্র: রয়টার্স।

নিউজনাউ/আরবি/২০২৩

X