alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

বাবাকে কাঁধে নিয়ে ছেলের কাবা তাওয়াফ

প্রকাশিত: ১৮ জানুয়ারী, ২০২৩, ০৪:০৩ পিএম

বাবাকে কাঁধে নিয়ে ছেলের কাবা তাওয়াফ
alo

নিউজনাউ ডেস্ক: পবিত্র কাবা চত্বরে এক সন্তান তার জন্মদাতা বাবাকে কাঁধে নিয়ে তাওয়াফ করছেন। দুজনের চোখেই পানি। এ পানি হতে পারে স্বপ্নপূরণের, ভালোবাসা প্রকাশের কিংবা কৃতজ্ঞতার। তবে দৃশ্যটি মর্মস্পর্শী ও আবেগ সৃষ্টিকারী। 

 কোরআনের নির্দেশ মেনে জন্মদাতা বাবাকে সম্মান প্রদর্শনের অনন্য এক দৃশ্য দেখা গেল এবার সৌদি আরবের মক্কার কাবা প্রাঙ্গণে। সাধারণ মানুষ তাওয়াফের ফাঁকে বাবার প্রতি সন্তানের এমন দায়িত্ববোধ দেখে ছেলেকে অভিনন্দন জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় এমন ছবি ঘুরপাক খাচ্ছে দু-তিন দিন ধরে।

বাবাকে কাঁধে নিয়ে ছেলের তাওয়াফ, মুগ্ধ করেছে যে দৃশ্য

ছবিতে দেখা যাচ্ছে, লোকটি তার দুর্বল বাবাকে কাঁধে নিয়ে ধীরে ধীরে ‘তাওয়াফ’ বা কাবা প্রদক্ষিণ করছে। একজন লিখেছেন, ‘এই লোকটি ইসলামি মূল্যবোধের সত্যিকারের উদাহরণ।’ সামাজিক যোগাযোগমাধ্যমের সবাই তার প্রশংসায় পঞ্চমুখ।

টুইটারে হারামাইন পরিষদের পেজে একজন লিখেছেন, ‘ছবিটি দেখে অনেকেই মন্তব্য করেছেন, তার হুইলচেয়ার নেওয়া উচিত। কিন্তু আপনি কি জানেন, মাতাফ তথা কাবার নিকটতম স্থানে হুইলচেয়ার অনুমোদিত নয়। হুইলচেয়ার মসজিদে হারামের দ্বিতীয়, তৃতীয় তলায় রয়েছে। আর কে না চায় কাবার কাছ দিয়ে তাওয়াফ করতে? কিংবা হতে পারে, এটা ছেলের সিদ্ধান্ত; সে তার বাবাকে পিঠে বহন করে তার প্রতি সর্বোচ্চ স্তরের ভালোবাসা দেখাবে!’

শুধু এবার নয়, এর আগে বহুবার বাবা কিংবা মাকে পিঠে, কোলে ও কাঁধে বহন করে সন্তানের হজের আচার-আচরণ পালন ও কাবা তাওয়াফ করতে দেখা গেছে।

নিউজনাউ/কেআই/২০২৩
 

X