alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

চট্টগ্রামে যাত্রা শুরু করছে পোশাক শিল্পের বিশেষায়িত বিশ্ববিদ্যালয় বিজিএমইএ

প্রকাশিত: ১৯ জানুয়ারী, ২০২৩, ০৭:০৪ পিএম

চট্টগ্রামে যাত্রা শুরু করছে পোশাক শিল্পের বিশেষায়িত বিশ্ববিদ্যালয় বিজিএমইএ
alo

 

চট্টগ্রাম ব্যুরো: পোশাক শিল্পের জন্মস্থান চট্টগ্রামে বস্ত্র ও ফ্যাশন বিষয়ে উচ্চশিক্ষা প্রদানের লক্ষ্যে চালু হতে যাচ্ছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) কর্তৃক পরিচালিত 'চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি'র (সিবিইউএফটি)' নামে বেসরকারি বিশ্ববিদ্যালয়।

শনিবার (২১ জানুয়ারি) প্রধান অতিথি হিসেবে সিবিইউএফটি উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা দীপু মনি, এমপি।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরি নওফেল, এমপি, ইউজিসি সদস্য প্রফেসর ড বিশ্বজিৎ চন্দ, এফবিসিসিআই প্রেসিডেন্ট  জসিম উদ্দীন। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন বিজিএমইএ প্রেসিডেন্ট ফারুক হাসান।

চট্টগ্রাম নগরের খুলশী থানার ঝাউতলা এলাকায় বিজিএমইএ ভবনের প্রায় ৩৭ হাজার বর্গফুট জায়গায় সিবিইউএফটি এর একাডেমিক কার্যক্রম পরিচালিত হবে। 

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকালে চট্টগ্রাম বিজিএমইএ ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন চৌধুরী। 

তিনি জানান, শুরুতে ২টি অনুষদের অধীনে ৪টি বিষয়ে স্নাতক করার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। এরমধ্যে ক্লোদিং ও ফ্যাশন টেকনোলজি অনুষদের অধীনে টেক্সটাইল এন্ড ক্লোদিং টেকনোলজি এবং ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি বিষয়ে বিএসসি করা যাবে। 
এছাড়া ফ্যাশন ও এপারেল ডিজাইন অনুষদের অধীনে এপারেল মার্চেন্ডাইজিং এন্ড ম্যানেজমেন্ট এবং ফ্যাশন ডিজাইন বিষয়ে স্নাতক ডিগ্রি নিতে পারবেন শিক্ষার্থীরা।

একটি বিভাগে ২টি সেকশনে ৩৫ জন করে ৭০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। ৪টি বিভাগে পড়াশোনার সুযোগ পাবেন মোট ২৮০ জন শিক্ষার্থী। 

এছাড়া আগামী জুলাই থেকে চালু করা হবে টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীনে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট নামে আরও ২টি নতুন বিভাগ। চালু হলে এসব বিভাগে পড়াশোনার সুযোগ পাবেন আরও ১৪০ জন শিক্ষার্থী।

নিউজনাউ/পিপিএন/২০২৩

X