alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

প্রবাসীদের জন্য বিশ্বের সেরা শহর ভ্যালেন্সিয়া, দুবাই, মেক্সিকো সিটি

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০২৩, ০২:৩০ পিএম

প্রবাসীদের জন্য বিশ্বের সেরা শহর ভ্যালেন্সিয়া, দুবাই, মেক্সিকো সিটি
alo

 

নিউজনাউ ডেস্ক: প্রবাসীদের বসবাস ও কাজের জন্য বিশ্বের সবচেয়ে সেরা স্থান হিসেবে তিন মহাদেশের তিনটি আলাদা শহরের নাম উঠে এসেছে নতুন এক গবেষণায়। 

ইন্টারনেশনস এক্সপাট সিটি র‌্যাংকিং লিস্ট ২০২২-এ স্পেনের ভ্যালেন্সিয়া শীর্ষস্থান পেয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ।

জীবনমান, গণপরিবহন ও খেলাধুলার সুযোগ নিয়ে সন্তুষ্টি শহরটিকে প্রবাসীদের পছন্দের শীর্ষ গন্তব্যে পরিণত করেছে।

তালিকায় ভ্যালেন্সিয়ার পরে আছে দুবাইয়ের নাম। নবাগতদের সাদরে বরণ করে নেওয়ায় সংযুক্ত আরব আমিরাতের এ শহরটির ব্যাপক প্রশংসা শোনা যাচ্ছে।

পণ্য ও সেবা সস্তা হওয়ায় মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি প্রবাসীদের পছন্দের তালিকার তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে।

৫০টি শহরের এই তালিকায় সবার নিচে স্থান পেয়েছে জোহানেসবার্গ। জরিপে অংশগ্রহণকারীরা দক্ষিণ আফ্রিকার এ শহরটিকে ক্রয়ক্ষমতা ও নিরাপত্তা বিবেচনায় প্রবাসীদের জন্য সবচেয়ে বাজে শহর হিসেবে অ্যাখ্যা দিয়েছেন।

জোহানেসবার্গের ওপরের দুটি স্থান পেয়েছে জার্মানির ফ্রাঙ্কফুর্ট আর ফ্রান্সের রাজধানী প্যারিস। সাশ্রয়ী আবাসনের প্রশ্নে শহরদুটি খারাপ ফল করেছে।

উত্তর আমেরিকার শহরগুলোর মধ্যে সবার উপরে আছে মিয়ামি, ১২তম স্থানে। নিউ ইয়র্ক স্থান পেয়েছে ১৬তে, টরন্টো ১৯-এ। যুক্তরাজ্যের লন্ডনের স্থান ৪০ নম্বরে।

জীবনযাপনে খরচ কম হওয়ায় এশিয়ার ব্যাংকক প্রবাসীদের পছন্দের ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছে; কাজ ও জীবনধারণে ভারসাম্য মেলবোর্নকে দিয়েছে অষ্টম স্থান। এরপরই আছে আবুধাবি। নগররাষ্ট্র সিঙ্গাপুর স্থান করে নিয়েছে ১০-এ।

ইন্টারনেশনস ১৮১টি দেশ ও অঞ্চলের ১১ হাজার ৯৭০ প্রবাসীর কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে। এর মধ্যে কেবল ৫০টি শহরই তালিকায় আসতে ন্যূনতম ৫০ অংশগ্রহণকারীর নামোল্লেখের শর্ত পূরণ করতে পেরেছে।

নিউজনাউ/আরবি/২০২৩

X