alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

পশ্চিমাদের ‘সিদ্ধান্তহীনতায়’ মরছে জনগণ: ইউক্রেন

প্রকাশিত: ২২ জানুয়ারী, ২০২৩, ১০:৫০ এএম

পশ্চিমাদের ‘সিদ্ধান্তহীনতায়’ মরছে জনগণ: ইউক্রেন
alo


নিউজনাউ ডেস্ক: ‘বিশ্বব্যাপী সিদ্ধান্তহীনতায়’ রাশিয়ার আগ্রাসনে দেশের জনগণ মরছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। লিওপার্ড ট্যাংক সরবরাহ করার বিষয়ে জার্মানির সিদ্ধান্তহীনতার মধ্যেই এমন অভিযোগ তুলল দেশটি।

ইউক্রেনের রাষ্ট্রপতির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক শনিবার (২১ জানুয়ারি) টুইটারে লিখেছেন, ‘আজকের সিদ্ধান্তহীনতা আমাদের আরও বেশি লোককে হত্যা করছে। ’

তিনি বলেন, ‘প্রতিটি দিন বিলম্ব মানে আরও ইউক্রেনীয়দের মৃত্যু। তাই দ্রুত চিন্তা করুন। ’

প্রায় ৫০টি দেশ গত শুক্রবার ইউক্রেনকে বিলিয়ন বিলিয়ান ডলার মূল্যের সামরিক সরঞ্জাম সরবরাহ করতে সম্মত হয়। এর মধ্যে রাশিয়ান বাহিনীর আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে সাঁজোয়া যানসহ অন্যান্য যুদ্ধাস্ত্রও কিয়েভকে দেওয়ার কথা রয়েছে।

এছাড়া কিয়েভকে অত্যাধুনিক ট্যাংক সরবরাহ করার বিষয়ে যথেষ্ট চাপে রয়েছে জার্মানি। বৈঠকের পরে জার্মান প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, ‘লিওপার্ড ট্যাংকের বিষয়ে আমরা এখনও বলতে পারি না কখন সিদ্ধান্ত নেওয়া হবে ও সিদ্ধান্ত কী হবে। ’

রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে জার্মানির তৈরি লিওপার্ড ২ ট্যাংক চায় ইউক্রেন। বেশ কয়েকটি মিত্র ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কথার সঙ্গে সুর মিলিয়ে বলেছে, জার্মান এই ট্যাংক রাশিয়ার সঙ্গে ইউক্রেনের লড়াইয়ের জন্য অপরিহার্য।

নিউজনাউ/আরবি/২০২৩

X