alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

কুরআন পোড়ানো সুইডেনকে ন্যাটোতে যোগদানে অনুমতি দেবে না তুরস্ক

প্রকাশিত: ২৪ জানুয়ারী, ২০২৩, ১২:২৫ পিএম

কুরআন পোড়ানো সুইডেনকে ন্যাটোতে যোগদানে অনুমতি দেবে না তুরস্ক
alo

নিউজনাউ ডেস্ক: কুরআন পোড়ানোর পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, সুইডেন ন্যাটো সদস্য পদের অনুমোদন দেবে তুরস্ক, এমন আশা যেন তারা না করে। খবর আল জাজিরা 

সোমবার মন্ত্রীসভার বৈঠকে এরদোগান বলেছেন, ‘ন্যাটোর জন্য সুইডেন যেন আমাদের সমর্থন প্রত্যাশা না করে।’এরদোগান আরও বলেন, যারা আমাদের দেশের দূতাবাসের সামনে এ ধরনের হীন কাজ করতে পারে, তারা আমাদের কাছ থেকে কোনো সহায়তা পাবে না।

সুইডেনের রাজধানী স্টকহোমে অবস্থিত তুরস্কের দূতাবাসের সামনে গত শনিবার বিক্ষোভের আয়োজন করে কিছু উগ্রবাদী। এর মধ্যে একজন পবিত্র কুরআন পোড়ায়। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন এরদোগান। 

তিনি আরও বলেন, ‘আপনারা সন্ত্রাসীদের আমাদের দূতাবাসের সামনে যা খুশি তা করতে দেবেন। এরপর ন্যাটোতে আমাদের সমর্থন প্রত্যাশা করবেন। তা হবে না।’

গত বছর রাশিয়া ইউক্রেনে হামলা করার পর সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে আবেদন করে ফিনল্যান্ড এবং সুইডেন। তুরস্ক ন্যাটোর সদস্য হওয়ায় এ জোটে ফিনল্যান্ড-সুইডেনকে যোগ দিতে অবশ্যই তুরস্কের অনুমোদন লাগবে।

উল্লেখ্য, সৌদি আরব, জর্ডান ও কুয়েতের মতো একাধিক আরব দেশ এরইমধ্যে কোরআন পোড়ানোর ঘটনায় নিন্দা জানিয়েছে। এক বিবৃতিতে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সৌদি আরব সংলাপ, সহনশীলতা ও সহাবস্থানের মূল্যবোধ ছড়িয়ে দেয়ার আহ্বান জানাচ্ছে এবং ঘৃণা ও চরমপন্থা প্রত্যাখ্যান করছে।

নিউজনাউ/এফএস/২০২৩

X