alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

চবিতে নিরাপদ ক্যাম্পাসের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীর বিরুদ্ধে সন্ত্রাসী মামলা

প্রকাশিত: ২৫ আগস্ট, ২০২২, ০৫:২৪ পিএম

চবিতে নিরাপদ ক্যাম্পাসের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীর বিরুদ্ধে সন্ত্রাসী মামলা
alo

চবি প্রতিনিধিঃ সিএনজি আটোরিকশা চালকদের হাতে শিক্ষার্থীদের হেনস্তার ঘটনায় বিচার দাবিতে আন্দোলনকারী এক শিক্ষার্থীর বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে মামলা দায়ের করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কর্তৃপক্ষ।  

বুধবার (২৪ আগস্ট) রাতে হাটহাজারী থানায় সন্ত্রাস বিরোধী আইন (৮, ৯, ১০, ১১, ১২) ধারায় এ মামলা দায়ের করা হয়।

 

এর আগে বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে জড়ো হয়ে আন্দোলন করেন একদল শিক্ষার্থী। এসময় তারা সিএনজিচালক কর্তৃক শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদ, ক্যাম্পাসে চক্রাকার বাস সার্ভিস চালু ও নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবি জানান। 

পরে আন্দোলনকারীদের আলোচনার জন্য প্রক্টর কার্যালয়ে ডাকেন সহকারী প্রক্টর হাসান মুহাম্মাদ রোমান শুভ।  শিক্ষার্থীদের দাবিগুলো শোনার পর আন্দোলনকারী বাকি শিক্ষার্থীদের যেতে দিলেও জুবায়ের নামে ওই শিক্ষার্থীকে প্রক্টর অফিসে আটকে রাখা হয়। ১০ ঘণ্টা আটকে রেখে তাকে জিজ্ঞাসাবাদ করে প্রক্টরিয়াল বডি। পরে রাষ্ট্রবিরোধী বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে রাত সাড়ে ৯টার দিকে জুবায়ের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করেন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা দপ্তর।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ‘জুবায়ের কথাবার্তায় সন্দেহ হলে তাকে সহকারী প্রক্টররা জিজ্ঞাসাবাদ করেন। তার থেকে একটি ডায়েরি জব্দ করা হয়। সেখানে শাটল ট্রেনে নাশকতার পরিকল্পনা ছিল। এছাড়া বিশ্ববিদ্যালয়ের যেকোনো আন্দোলনকে উস্কে দেওয়া ও ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতেও সে কাজ করতো।’

প্রক্টর বলেন, ‘তার মুঠোফোনে একাধিক ছবি পাওয়া যায়, যেখানে রাষ্ট্রবিরোধী কার্যক্রমের প্রমাণ পাওয়ার দাবি করেন প্রক্টর। মোবাইলের গ্যালারিতে একাধিক ছবিতে লিখা ছিল ‘সমাধান একটাই, শেখা হাসিনাকে সরিয়ে দিতে হবে’ ‘হঠাও হাসিনা, বাঁচাও বাংলাদেশ’। 

পরে অভিযুক্ত জুবায়েরকে হাটহাজারী থানায় সোপর্দ করার পর তার বিরুদ্ধে নিরাপত্তা দপ্তর বাদী হয়ে মামলা করা হয়।— বলে জানান প্রক্টর।

মামলার বিষয়টি নিশ্চিত করে হাটহাজারী থানার ওসি রুহুল আমিন বলেন, সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা প্রধান শেখ মো. আব্দুর রাজ্জাক বাদী হয়ে হাটহাজারী থানায় একটি মামলা দায়ের করেছেন।  

এদিকে এক বিবৃতিতে ওই শিক্ষার্থীকে প্রক্টর অফিসে আটকে রেখে হেনস্তাসহ মামলা দিয়ে পুলিশকে সোপর্দ করার ঘটনায় নিন্দা জানিয়েছে চবি ছাত্র ফেডারেশন।

 

উল্লেখ্য, জুবায়ের সাম্প্রতিক সময়ে ঘটা যৌন নিপীড়নবিরোধী আন্দোলন ও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদ সমাবেশে সক্রিয় ভূমিকা পালন করেছিল।

নিউজনাউ/একে/২০২২
 

X