alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
অর্থ আত্মসাৎ ও পাচার

পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ১১ জনের নামে দুদকের মামলা

প্রকাশিত: ২৯ আগস্ট, ২০২২, ০৫:২৮ পিএম

পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ১১ জনের নামে দুদকের মামলা
alo

চট্টগ্রাম ব্যুরোঃ ঋণ দেওয়ার মাধ্যমে অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগে পদ্মা ব্যাংকের (সাবেক ফারমার্স ব্যাংক) বর্তমান ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল আহসান চৌধুরী, সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতি ওরফে বাবুল চিশতিসহ ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২৯ আগস্ট) দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি করেন সংস্থাটির সহকারী পরিচালক মো. এনামুল হক।

বাবুল চিশতি ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন- পদ্মা ব্যাংক লিমিটেডের (সাবেক ফার্মার্স ব্যাংক) চট্টগ্রাম খাতুনগঞ্জ শাখার সাবেক এসভিপি শওকত ওসমান চৌধুর, একই শাখার সাবেক এস ই ও অ্যান্ড ম্যাসেজার অপারেশন মো. আনোয়ার হোসেন, ব্যাংকটির সাবেক এসএভিপি, বর্তমানে প্রধান কার্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) ফয়সাল আহসান চৌধুরী, ব্যাংকটির সাবেক অতিরক্তি ব্যবস্থাপনা পরিচালক একেএম শামীম, ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও চৌধুরী মোস্তাক আহমেদ ও ব্যাংকটির পরিচালনা পর্ষদের সাবেক ভাইস চেয়ারম্যান ড. আতহার উদ্দিন।

পদ্মা ব্যাংকের সাবেক ও বর্তমান কর্মকর্তা ছাড়াও এই মামলার অন্য আসামিরা হলেন- এসবি অটো ব্রিক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মানেজিং ডিরেক্টর মো. ছগীর চৌধুরী, আলম এন্টারপ্রাইজের প্রোপাইটর মো. আবুল আলম, তার স্ত্রী মিসেস পারবীন আক্তার এবং ন্যাশনাল সার্ভে বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মো. মাজেদুল ইসলাম।

মামলার এজাহার থেকে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণার মাধ্যমে ঋণ গ্রহীতার বন্ধকিকৃত সম্পত্তির ফোর্সড সেল ভেল্যু কম জানা সত্ত্বেও পূর্বে দেওয়া ১৪ কোটি টাকা ঋণের অতিরিক্ত আরও ১০ কোটি টাকা ৩ মাস মেয়াদী টাইম লোন প্রদান করেন। ঋণের এই অর্থ অর্থ স্থানান্তর, রূপান্তরের মাধ্যমে ও নগদে উত্তোলন করে আত্মসাৎ করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, এসবি অটো ব্রিক্সের এমডি মো. ছগীর চৌধুরীর নেওয়া দুটির উণের বিপরীতে চট্টগামের পটিয়া থানার খাশিয়াইস মৌজায় ১৯৯ শতাংশ জমি রেজিস্ট্রার্ড মর্টগেজ রেখে প্রথমবার ১৪ কোটি ও দ্বিতীয় দফায় ১০ কোটি ঋণ গ্রহণ করেন।

দুদকের অনুসন্ধানে জানা যায়. এই জমির মার্কেট সেল ভ্যালু এক কোটি ৯৬ লাখ ৭০ হাজার টাকা। আর ফোর্সড সেল ভ্যালু এক কোটি ৩৫ লাখ ৭৬ হাজার টাকা।

দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়- ১ এর উপ-পরিচালক মো. নাজমুচ্ছায়াদাত বলেন, বিভাগীয় একটি মামলার ঘটনা অনুসন্ধান করে সাবেক ফারমার্স ব্যাংকে ২০১৮ সালে দেড় কোটি টাকার জমি অতি মূল্যায়ন করে বন্ধকী নিয়ে ১৪ কোটি টাকা ঋণ দেওয়া হয়। পরে আবার ১০ কোটি টাকা টাইম লোন দিয়ে ব্যাংকটির এক পরিচালক ও তার স্ত্রীর হিসাবে স্থানান্তর করা হয়। বিষয়টিতে ক্ষমতার অপব্যবহার করে ব্যাংকটি এই ঋণ দেওয়ার ক্ষেত্রে জালিয়াতির আশ্রয় নিয়েছেন। প্রধান কার্যালয়ের অনুমোদন শেষে এ ঘটনায় সোমবার ১১ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

নিউজনাউ/একে/২০২২

 

 

X