alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

উচ্চশিক্ষার ক্ষেত্রে ভারতের ঐতিহাসিক গুরুত্ব আছে: নওফেল

প্রকাশিত: ৩১ আগস্ট, ২০২২, ০৩:২০ পিএম

উচ্চশিক্ষার ক্ষেত্রে ভারতের ঐতিহাসিক গুরুত্ব আছে: নওফেল
alo

চট্টগ্রাম ব্যুরো: উচ্চশিক্ষার জন্য ভারতের 'দ্য ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনশিপ’ (আইসিসিআর) আওতায় শিক্ষাবৃত্তি পাওয়া ৭৭ জন বাংলাদেশি শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশন।

মঙ্গলবার (৩০ আগস্ট) বিকেলে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে চট্টগ্রামে ভারতের সহকারী হাই কমিশনের তরফ থেকে আয়োজিত এ সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

উপমন্ত্রী নওফেল বলেন, উচ্চশিক্ষা ও প্রাতিষ্ঠানিক শিক্ষার ক্ষেত্রে ভারতের ঐতিহাসিক গুরুত্ব আছে। আমাদের শিক্ষার্থীরা ভারতে গিয়ে একদিকে যেমন উচ্চশিক্ষা গ্রহণ করবে, তেমনি সেই দেশের বৈচিত্র্যময় আঞ্চলিক সংস্কৃতির সঙ্গেও পরিচিত হবে। বিশাল ভারতের একেক অঞ্চলের সংস্কৃতি ও ঐতিহ্য একেক ধরনের। এই যে বহুমাত্রিক বৈচিত্র্যের মেলবন্ধন, এর সঙ্গে যুক্ত হয়ে আমাদের শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরেও অনেক কিছু শিখবে।

তিনি বলেন, ইউরোপ আমেরিকায় উচ্চশিক্ষাকে লাভজনক খাত হিসেবে দেখা হয়। তাই এসব দেশে বাংলাদেশী শিক্ষার্থী অতিরিক্ত অর্থ খরচ করতে হয়। সে তুলনায় ভারতে ফি তুলনামূলকভাবে অনেক কম। শিক্ষাবৃত্তি পাওয়া বাংলাদেশী শিক্ষার্থীরা মেধা ও যোগ্যতার মাধ্যমে শিক্ষাবৃত্তির জন্য মনোনীত হয়েছেন। বর্তমান সময়ে এশিয়ার শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষার আদর্শ গন্তব্য হয়ে উঠেছে ভারত। প্রতিবেশী নেপাল, ভুটান ও শ্রীলঙ্কাসহ দক্ষিণ-পূর্ব ও মধ্য এশিয়ার অসংখ্য শিক্ষার্থী ভারতে উচ্চশিক্ষা গ্রহণ করতে আসছেন।

আমাদের বন্ধু রাষ্ট্র ভারত, যারা আমাদের স্বাধীনতা যুদ্ধে সহযোগিতা করেছে, তাদের সম্পর্কেও আমাদের শিক্ষার্থীরা জানতে পারবে। আমি আশা করি, আমাদের তরুণ মেধাবীরা উচ্চশিক্ষা শেষ করে দেশে ফিরে সকল ক্ষেত্রে বিশেষ করে সংস্কৃতি, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তিতে বাংলাদেশের অগ্রগতির নেতৃত্ব দেবে- বলেন উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

স্বাগত বক্তব্যে সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন ভারত ও বাংলাদেশের মধ্যে অনন্য সম্পর্কের কথা তুলে ধরে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান।

ডা. রাজীব রঞ্জন বলেন, ভারত ও বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক। এই সম্পর্ক রক্তের বাঁধনে বাঁধা। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এদেশ স্বাধীন হয়েছে। ভারত বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। ভারত-বাংলাদেশের সম্পর্ক আরও বৃদ্ধি পাবে।

ডা. রাজীব রঞ্জন বলেন, পৃথিবীর প্রাচীনতম সভ্যতার দেশগুলোর একটি ভারত। একইসঙ্গে এটি পৃথিবীর অন্যতম উচ্চশিক্ষা কেন্দ্র। পৃথিবীর প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান নালন্দা বিশ্ববিদ্যালয় ভারতে প্রতিষ্ঠিত হয়েছিল খ্রিষ্টপূর্ব ৭ম শতকে। বিজ্ঞানের বিভিন্ন শাখায় ভারতীয়রা অবদান রেখেছে।  বর্তমানের ইউরোপ আমেরিকা প্রকৌশল ও চিকিৎসা খাতে ভারতীয়রা দক্ষতার সঙ্গে কাজ করে যাচ্ছে। এছাড়াও আইসিটি খাতেও লাখ লাখ ভারতীয় কাজ করছে পৃথিবীর বিভিন্ন দেশে।  

সহকারী হাই কমিশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিসিআরের অধীন এবারে চট্টগ্রামের ৭৭ জন বৃত্তির জন্য নির্বাচিত হয়েছেন। বৃত্তির অধীনে বিভিন্ন কোর্সে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি কোর্সে পড়ালেখা করবেন।

 

সংবর্ধনা অনুষ্ঠানে শিক্ষাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা তাদের নিজস্ব শৈল্পিক পরিবেশনা তুলে ধরেন। এছাড়া গান, নাচ ও কবিতায় বৃত্তিপ্রাপ্তদের বরণ করে নেওয়া হয়।

নিউজনাউ/একে/২০২২

X