alo
ঢাকা, সোমবার, অক্টোবর ৩, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

চট্টগ্রামে ৯ দিনব্যাপী পূর্নাঙ্গ অভিধর্ম পাঠ সম্পন্ন

প্রকাশিত: ০২ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৫৫ পিএম

চট্টগ্রামে ৯ দিনব্যাপী পূর্নাঙ্গ অভিধর্ম পাঠ সম্পন্ন
alo

 

চট্টগ্রাম ব্যুরোঃ চট্টগ্রামের রাউজান উপজেলার জামুয়াইন বেনুবন বিহারে ৯ দিনব্যাপী পূর্নাঙ্গ অভিধর্ম পাঠ সম্পন্ন হয়েছে।

সমাপনী দিনে মধ্যম বিনাজুরী মিলনারাম বিহারের অধ্যক্ষ ভদন্ত বিনয়পাল মহাথেরোর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অভিধর্ম পাঠ পরিচালনা করেন পটিয়া নাইখাইন সন্তোষালয় বিহারের অধ্যক্ষ ভদন্ত জিনপ্রিয় মহাথেরো।

গত ২৫শে আগষ্ট থেকে শুরু হয়ে শুক্রবার ২রা সেপ্টেম্বর পর্যন্ত মোট ৯দিন ৯ রাত ব্যাপী বৌদ্ধ ধর্মের মূলভিত্তি ও অন্তরায় বিনাশক ত্রিপিটকের অভিধর্ম সম্পর্কিত দেশনা পূর্ণাঙ্গ পট্ঠানসহ অভিধর্ম পাঠ করা হয় এ অনুষ্ঠানে।

ভদন্ত রাষ্ট্রপাল থেরোর উদ্যোগে আয়োজিত এই অভিধর্ম পাঠ অনুষ্ঠানে  প্রধান সদ্ধর্মদেশক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান ড. জ্ঞানরত্ন মহাথেরো।

আয়োজকেরা বলেন, অনুষ্ঠান চলাকালীন সময়ে প্রতিদিন দুপুরে অষ্টপরিষ্কার সহ সংঘদান এবং বৈকালিক ভৈষজ্য অষ্টপরিষ্কার সহ সংঘদান ও সদ্ধর্ম দেশনা অনুষ্ঠিত হয়।


সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নন্দনকানন বৌদ্ধ বিহারের শাসনজ্যোতি ভিক্ষু, বিবেকানন্দ স্থবির, মৈত্রীপাল স্থবির ও সুমনশ্রী থের।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন শিক্ষক বিকাশ বড়ুয়া, বিটু বড়ুয়া, অন্তু বড়ুয়া, উত্তম বড়ুয়া, টিপু বড়ুয়া, সুচিত্র বড়ুয়া, সিদ্ধার্থ বড়ুয়া, রুবেল বড়ুয়া এবং জামুয়াইন প্রভাতী সংঘ।

নিউজনাউ/একে/২০২২

X