alo
ঢাকা, সোমবার, ডিসেম্বর ৫, ২০২২ খ্রিস্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

চবির ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার, নানা আয়োজন

প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২২, ১০:৪২ পিএম

চবির ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার, নানা আয়োজন
alo

 

চবি প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামীকাল (শুক্রবার) ‘বিশ্ববিদ্যালয় দিবস’ পালনের আয়োজন করেছে কর্তৃপক্ষ। এই উপলক্ষে আনন্দ শোভাযাত্রা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা ১২টায় চবি উপাচার্য দফতরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।

সংবাদ সম্মেলনে জানানো হয়, শুক্রবার (১৮ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে বিশ্ববিদ্যালয় দিবসের কার্যক্রম। শোভাযাত্রা শেষে ৯টা ৫০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। বেলা ১০টায় বিশ্ববিদ্যালয়ের জারুল তলায় অনুষ্ঠিত হবে কেক কাটা।

পরে সাড়ে ১০টায় প্রবন্ধ উপস্থাপন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন। বেলা ১১টায় আলোচনা সভা ও স্মৃতিচারণ এবং বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন করবেন উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার।

সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার বলেন, সবার অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী সুন্দর ও স্বার্থক হবে। বিশ্ববিদ্যালয় দিবস সম্পর্কে আমাদের আকাঙ্খা অসীম। আমরা চাই বর্তমান ও সাবেক শিক্ষার্থী, শিক্ষক মিলিত হয়ে নতুন একটি দিকনির্দেশনা দিয়ে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাবে।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান, সিন্ডিকেট সদস্য ও কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খায়রুল ইসলাম, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ওমর ফারেুক রাসেলসহ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সদস্যরা।

উল্লেখ্য, ১৯৬৬ সালের ১৮ নভেম্বর চারটি বিভাগে ২০০ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে এই বিশ্ববিদ্যালয়। শুরুতে শিক্ষক ছিলেন মাত্র সাতজন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে বিভাগ রয়েছে ৪৮টি, ইনস্টিটিউট ৬টি। শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৭ হাজার ৫৫০। আর শিক্ষক রয়েছেন ৯০৬ জন।

নিউজনাউ/পিপিএন/২০২২

X