alo
ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

পেপ্যাল নিয়ে যা বললেন জুনাইদ আহমেদ পলক

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১:২১ এএম

পেপ্যাল নিয়ে যা বললেন জুনাইদ আহমেদ পলক
alo

 

 

নিউজনাউ ডেস্ক: অনেক প্রতিক্ষা আর প্রচেষ্টার পর অবশেষে চালু হলো ডিজিটাল পদ্ধতিতে অর্থ লেনদেনের জনপ্রিয় মাধ্যম পেপ্যল সেবা। বৈশ্বিক এই সেবার আপাতত আংশিক সুবিধা পাবে বাংলাদেশের গ্রাহকরা। তারপরও কয়েক লাখ ফ্রিল্যান্সার আর প্রায় এক কোটি প্রবাসী বাংলাদেশিরা এখন খুব কম খরচায়, স্বল্প সময়ে এবং নিরাপদে পাঠাতে পারবে আয়ের অর্থ। 

তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানালেন, পেপ্যল নিয়ে আর বিতর্কের অবকাশ নেই, পেপ্যল এখন বাস্তব।

তিনি বলেন, বিশ্বের ২০৩টি দেশে পেপ্যাল সেবা চালু আছে। এর মধ্যে মাত্র ২৯টি দেশে পেপ্যালের পূর্ণাঙ্গ সেবা চালু আছে এবং ১০৩টি দেশে শুধু ইনবাউন্ড সেবা চালু রয়েছে।

আর যে সকল দেশে পেপ্যাল পূর্ণাঙ্গ সেবা দিচ্ছে, তার অধিকাংশ দেশেই পেপ্যাল প্রাথমিকভাবে ইনবাউন্ড সেবা চালুর পরই পর্যায়ক্রমে আউটবাউন্ডসহ পরিপূর্ণ সেবা চালু করেছে। 

প্রাথমিকভাবে ইউএসএ থেকে পেপ্যালের একাউন্টধারী যে কোন ব্যক্তি বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। আগামী বছর থেকে এ তালিকায় আরও নতুন নতুন দেশ সংযুক্ত হবে।


এর ফলে গ্রাহক ৪০ মিনিটের মধ্যেই গ্রহীতা টাকা গ্রহণ করতে সক্ষম হবে। প্রতিবার লেনদেনে $ ১,০০০ পর্যন্ত মাত্র  $ ৪.৯৯ ফি লাগবে। $ ১,০০০ এর ওপর লেনদেনের ক্ষেত্রে কোন ফি নেই।

প্রতি লেনেদেনে সর্বোচ্চ $ ১০,০০০ পাঠাতে পারবেন।


ফ্রিল্যান্সাররা বর্তমানে প্রায় ১০০ মিলিয়ন ডলার নানাভাবে তাদের উপার্জনকৃত অর্থ বাংলাদেশে নিয়ে আসছে।এই অর্থ নিয়ে আসতে নানা ধরণের সমস্যার ফলে ফ্রিল্যান্সারদের দীর্ঘদিনের দাবি ছিল সরকার যেন তাদেরকে পেপ্যালের মাধ্যমে বিদেশ থেকে অর্থ নিয়ে আসার সুবিধা করে দেয়।

আমরা তাদের দাবি পূরণ করতে পারছি। ফলে, পেপ্যাল সেবা চালুর মাধ্যমে তাদের অর্থ নিয়ে আসা যেমন সহজ হবে, তেমনিভাবে অর্থ নিয়ে আসার হারও কয়েকগুণ বাড়বে।

সোনালী ব্যাংক, রুপালী  ব্যাংক, অগ্রণীব্যাংক, জনতা ব্যাংক, উত্তরা ব্যাংক, সিটি ব্যাংক, পুবালী ব্যাংকে প্রাথমিকভাবে এ সেবা চালু হলেও অচিরেই তা অন্যান্য ব্যাংকগুলোতে সম্প্রসারিত হবে।


দেশে পেপ্যাল সেবা চালুর ফলে ৫.৫ লাখ ফ্রিল্যান্সার ও ১ কোটি প্রবাসীর উপকার হবে।

নিউজনাউ/আরবি/২০২২

X