alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

বসতি গড়ার লক্ষ্যে চাঁদে ফিরতে প্রস্তুত নাসা

প্রকাশিত: ২৮ আগস্ট, ২০২২, ১২:৫৯ পিএম

বসতি গড়ার লক্ষ্যে চাঁদে ফিরতে প্রস্তুত নাসা
alo

 


নিউজনাউ ডেস্ক: চাঁদে মানুষ পাঠানোর অর্ধশতাব্দি পর আবারও চাঁদের বুকে রকেট পাঠাতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

সোমবার (২৯ আগস্ট) ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাশূন্যের উদ্দেশে রওনা দেবে আর্টেমিস-ওয়ান নামের একটি নতুন রকেট।

তবে এখনই আর্টেমিস-ওয়ান চাঁদের বুকে অবতরণ করবে না। তার জন্য অপেক্ষা করতে হবে ২০২৪ সাল পর্যন্ত, যখন এই মিশনের দ্বিতীয় রকেটট আর্টেমিস ২-কে চাঁদে পাঠানো হবে।

এরপর ২০২৫ সালে তৃতীয় যাত্রায় নভোচারীদের নিয়েই চাঁদে যাবে আর্টেমিস প্রোগ্রামের তৃতীয় মিশন আর্টেমিস ৩।

স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) নামে পরিচিত আর্টেমিস ১ রকেটটিকে উড্ডয়নের জন্য কেনেডি স্পেস সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে।

আর্টেমিস ১-এর কাজ হবে নভোচারীদের বহনের জন্য তৈরি ওরায়ন ক্যাপসুলটিকে চাঁদের চারদিকে একবার প্রদক্ষিণ করানো। এরপর সেটি পৃথিবীতে ফিরে এসে প্রশান্ত মহাসাগরে আছড়ে পড়বে। বায়ুমণ্ডলে প্রবেশ করার সময় ওরায়ন অতিরিক্ত তাপমাত্রা সহ্য করতে পারবে কিনা সেটি পরীক্ষা করাও এই যাত্রার উদ্দেশ্য।

স্পেস ডট কম’র এক প্রতিবেদনে বলা হয়, ৪২ দিনের জন্য মহাশূন্যে যাবে নাসার এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী রকেট। যার সাফল্যের পথ ধরেই, ৫ দশকের বেশি সময় পর, আবার চাঁদের বুকে পা রাখবে মানুষ।

উচ্চাভিলাষী প্রকল্পের জন্য বিশেষ ব্যবস্থায় তৈরি হয়েছে, ৩২২ ফুট লম্বা মেগা রকেট। ৯৩ বিলিয়ন ডলারের বিশাল বাজেট থাকায়, এর সাফল্যের দিকে নজর সবার।

সোমবার (২৯ আগস্ট) স্থানীয় সময় সকাল ৮টা ৩৩ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উড্ডয়ন করবে আর্টেমিস-১। যদি ওই কোনও কারণে উড্ডয়ন বিলম্বিত হয়, তাহলে সম্ভাব তারিখ ২ ও ৫ সেপ্টেম্বর।

নিউজনাউ/এবি/২০২২

X