alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

শেষ মুহূর্তে বাতিল চাঁদে নাসার রকেট উৎক্ষেপণ

প্রকাশিত: ৩০ আগস্ট, ২০২২, ০৭:৫৫ এএম

শেষ মুহূর্তে বাতিল চাঁদে নাসার রকেট উৎক্ষেপণ
alo

 


নিউজনাউ ডেস্ক: চাঁদে মানুষ পাঠানোর অর্ধশতাব্দি পর আবারও চাঁদের বুকে রকেট পাঠাতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সোমবার (২৯ আগস্ট) ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে আর্টেমিস প্রকল্পের প্রথম রকেটটি উৎক্ষেপণের কথা ছিল। যান্ত্রিক ত্রুটির কারণে শেষ মুহূর্তে তা বাতিল করে কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আগামী ২ সেপ্টেম্বর উৎক্ষেপণের নতুন তারিখ ঠিক করা হতে পারে। স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) নামে পরিচিত আর্টেমিস ১ রকেটটি নাসার তৈরি এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী ও বড় মহাকাশ যান।

চাঁদে মানবজাতির অবতরণের ৫০ বছর পর আবার মানুষকে চাঁদে নিয়ে যাওয়ার এই প্রকল্পটির নাম আর্টেমিস।

আর্টেমিস ১-এর কাজ হবে নভোচারীদের বহনের জন্য তৈরি ওরায়ন ক্যাপসুলটিকে চাঁদের চারদিকে একবার প্রদক্ষিণ করানো। এরপর সেটি পৃথিবীতে ফিরে এসে প্রশান্ত মহাসাগরে আছড়ে পড়বে। বায়ুমণ্ডলে প্রবেশ করার সময় ওরায়ন অতিরিক্ত তাপমাত্রা সহ্য করতে পারবে কিনা সেটি পরীক্ষা করাও এই যাত্রার উদ্দেশ্য।

এই যাত্রায় কোনো মানুষ থাকবে না। সবকিছু পরিকল্পনামাফিক হলে পরবর্তী মিশনগুলোতে মহাকাশচারীরা যোগ দেবেন।

নাসার এক্সপ্লোরেশন সিস্টেমস ডেভেলপমেন্টের সহযোগী প্রশাসক জিম ফ্রি বলছেন, পর্যালোচনা থেকে আমরা কোনো নেতিবাচক ফলাফল পাইনি। এবং এ নিয়ে আমাদের মধ্যে কোনো ভিন্নমতও তৈরি হয়নি।

স্পেস ডট কম’র এক প্রতিবেদনে বলা হয়, ৪২ দিনের জন্য মহাশূন্যে যাবে নাসার এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী রকেট। যার সাফল্যের পথ ধরেই, ৫ দশকের বেশি সময় পর, আবার চাঁদের বুকে পা রাখবে মানুষ।

উচ্চাভিলাষী প্রকল্পের জন্য বিশেষ ব্যবস্থায় তৈরি হয়েছে, ৩২২ ফুট লম্বা মেগা রকেট। ৯৩ বিলিয়ন ডলারের বিশাল বাজেট থাকায়, এর সাফল্যের দিকে নজর সবার।


নিউজনাউ/এবি/২০২২

X