alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়া থেকে ৫ লাখ টন গম আমদানির অনুমোদন

প্রকাশিত: ৩১ আগস্ট, ২০২২, ০৩:২৬ পিএম

রাশিয়া থেকে ৫ লাখ টন গম আমদানির অনুমোদন
alo


নিউজনাউ ডেস্ক: রাশিয়া থেকে ৫ লাখ টন গম আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। জিটুজি ভিত্তিতে এসব গম আমদানি করা হবে। প্রতি কেজি গমের দাম পড়বে ৪০ টাকা ৮৫ পয়সা। রাশিয়াকে সরকার এই গমের মূল্য ডলারে পরিশোধ করবে।

বুধবার (৩১ আগস্ট) ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

একই সঙ্গে বৈঠকে ভারত ও ভিয়েতনাম থেকে চাল আমদানির অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রাথমিকভাবে ভারত থেকে ১ লাখ টন সেদ্ধ চাল আমদানি করা হবে। যার প্রতি কেজির মূল্য পড়বে ৪২ টাকা ১৩ পয়সা। আর ভিয়েতনাম থেকে দুই লাখ টন সেদ্ধ চাল আমদানি করা হবে। যার প্রতি কেজির মূল্য পড়বে ৪৯ টাকা ৪৯ পয়সা। এছাড়া ভিয়েতনাম থেকে ৩০ হাজার টন আতপ চালও আমদানি করবে সরকার। প্রতিকেজি আতপ চালের দাম পড়বে ৪৬ টাকা ৯৩ পয়সা।

বেশ কিছুদিন ধরে দেশের বাজারে চাল-আটার দাম বেড়েছে। সর্বশেষ জ্বালানি তেলের দাম বাড়ানোর পর সব ধরনের চালের দাম ৮ থেকে থেকে ১২ টাকা পর্যন্ত বেড়েছে কেজিতে। বাজারে চালের সরবরাহ বাড়াতে সরকার বেসরকারি খাতে ১০ লাখ টনের বেশি চাল আমদানির অনুমোদন দিয়ে রেখেছে। আমদানি পর্যায়ে শুল্ক কমানো হয়েছে।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

নিউজনাউ/আরবি/২০২২

X