alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

২০৩৫ নাগাদ ক্যালিফোর্নিয়ায় পেট্রোল-ডিজেলচালিত গাড়ি নিষিদ্ধ

প্রকাশিত: ২৮ আগস্ট, ২০২২, ০৯:৩৯ এএম

২০৩৫ নাগাদ ক্যালিফোর্নিয়ায় পেট্রোল-ডিজেলচালিত গাড়ি নিষিদ্ধ
alo

 


নিউজনাউ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ২০৩৫ সালের মধ্যে নিষিদ্ধ করা হবে পেট্রোল-ডিজেল চালিত গাড়ি। বাজারে পাওয়া যাবে কেবল জীবাশ্ম জ্বালানিবিহীন হাইব্রিড প্রযুক্তি ও বৈদ্যুতিক গাড়ি। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এই পদেক্ষেপ নেওয়া হচ্ছে।

বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাবে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, খরা, অনাবৃষ্টি-অতিবৃষ্টি, বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্নিঝড়, ভূমিধস, দাবানলের মত নানা প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি তীব্র দাবদাহে, গলছে বরফ। জাতিসংঘের ইউএনডিপির তথ্য অনুসারে, বাড়তে থাকা বৈশ্বিক উষ্ণায়ন দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখতে না পারলে বরফ গলে বিপন্ন হবে অসংখ্য প্রাণ।

বিশেষজ্ঞদের মতে, তাপমাত্রা বৃদ্ধি ও বরফ গলা বন্ধে বড় ভূমিকা রাখতে পারে বায়ুদূষণ রোধ। কার্বন নিঃসরণের পেছনে অন্যতম বড় কারণ হলো পেট্রোল ও ডিজেলচালিত গাড়ি। তবে ২০৩৫ সালের মধ্যে ডিজেল ও পেট্রোল-চালিত সব ধরনের যানবাহন উৎপাদন ও বিক্রি সম্পূর্ণভাবে নিষিদ্ধের আইন অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য।

সংশ্লিষ্টদের ধারণা, ২০৩৫ সালে চার কোটি জনসংখ্যার অঙ্গরাজ্যটির সড়কে চলবে শতভাগ পরিবেশবান্ধব হাইব্রিড প্রযুক্তি ও বৈদ্যুতিক গাড়ি। বিশ্ব উষ্ণায়ন কমাতে পেট্রোল-ডিজেল চালিত গাড়ি নিষিদ্ধে ক্যালিফোর্নিয়া এয়ার রিসোর্সেস বোর্ড সিএআরবি এবং সংশ্লিষ্ট সদস্যদের পরামর্শে এই আইন জারি করেছে স্থানীয় প্রশাসন। এতে ২০২৬ সালের মধ্যে ৩৫ শতাংশ, ২০৩০ সালের মধ্যে ৬৮ শতাংশ এবং ২০৩৫ সালের মধ্যে একশ ভাগ জ্বালানি চালিত গাড়ি নিষিদ্ধ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


বৃহস্পতিবার, জলবায়ুর পরিবর্তন মোকাবিলার লক্ষ্যে গভর্নর গ্যাভিন নিউসামের ঘোষিত নীতিমালা অনুযায়ী এই পরিকল্পনাটি অনুমোদন করা হয়েছে বলে জানায় অঙ্গরাজ্যটির পরিবেশ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। গ্যাভিন নিউসাম বলেন, ক্যালিফোর্নিয়া হবে পৃথিবীর প্রথম জায়গা যেখানে নতুন গাড়িগুলো বিকল্প জ্বালানি চালিত গাড়ি হওয়ার বিষয়টি বাধ্যতামূলক করা হবে। কার্বনমুক্ত পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে ক্যালিফোর্নিয়াই এই নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমোদন পেলে এ আইন কার্যকর করবে ক্যালিফোর্নিয়া প্রশাসন। ক্যালিফোর্নিয়ার এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে ইতোমধ্যে কলোরাডো, মিনেসোটা সহ দেশটির আরো অন্তত ১৫টি অঙ্গরাজ্যর সরকার এ আইন কার্যকর করার কথা জানিয়েছে।

সূত্র: বিবিসি

X