alo
ঢাকা, শনিবার, ডিসেম্বর ১০, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

রংপুরে নদীর গল্প শোনালেন নদী তীরবর্তী প্রবীণরা

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৮:০৭ পিএম

রংপুরে নদীর গল্প শোনালেন নদী তীরবর্তী প্রবীণরা
alo

 

 

 


রংপুর ব্যুরোঃ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে রিভারাইন পিপল ক্লাবের আয়োজনে বিশ্ব নদী দিবস উপলক্ষে ‘নদীজনের কথা শুনি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে শনিবার রংপুরে। 

সঞ্জয় চৌধুরীর লেখা, সুর করা ও গাওয়া নদীর গান দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এতে সভাপতিত্ব করেন রিভারাইন পিপল ক্লাবের আহবায়ক ছাওমুন পাটোয়ারী সুপ্ত, সঞ্চালনা করেন সদস্য-সচিব শিহাব প্রধান। অনুষ্ঠানে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কয়েকটি নদীর পাড়ের প্রবীণ ব্যক্তিরা কথা বলেন। গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার মরুয়াদহ নদীর পাড়ের নয়া মিয়া ওই নদীর ইতিহাস ঐতিহ্য তুলে ধরে বক্তব্য দেন। নীলফামারী জেলার দেওনাই নদীর পাড়ের নুর ইসলাম নদী দখলের বিরুদ্ধে সাহসী ভ‚মিকা গ্রহণের অভিজ্ঞতা বর্ণনা করেন। কুড়িগ্রাম জেলার চাকিরপশার নদী রক্ষায় অর্ধশত বছর ধরে লড়াইয়ে তিক্ততার কথা তুলে ধরেন নজির হোসেন। তয়জন নামের একজন জেলে সারাজীবন নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করতেন। তিনি জানালেন এখন আর তিনি নদীতে নামতে পারেন না অবৈধ দখলদারদের হুমকিতে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনটির উপদেষ্টা একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক উমর ফারুক এবং সমাপনী বক্তব্য দেন রিভারাইন পিপলের পরিচালক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ।


অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রকৌশলী ফজলুল হক, নীলফামারী জেলা রিভারাইন পিপলের সমন্বয়ক আব্দুল ওয়াদুদ, দিনাজপুরের ভেলামতি নদী সুরক্ষা কমিটির আহবায়ক জিনিফা ইফফাত, চাকিরপশার নদী সুরক্ষা কমিটির আহবায়ক খন্দকার আরিফ প্রমুখ। অনুষ্ঠানে কবিতা পড়ে শোনান রবিউল ইসলাম, মেজবাউর রহমান। 

প্রতিবছর, সেপ্টেম্বর মাসের চতুর্থ রবিবার বিশ্ব নদী দিবস পালন করা হয়। এ বছরের প্রতিপাদ্য ছিলো- সামষ্টিক জীবনের জন্য নদী পথ’।

নিউজনাউ/এবি/২০২২

X