alo
ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩ খ্রিস্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

স্কুলছাত্রীকে ধর্ষণ, প্রধান শিক্ষকের যাবজ্জীবন

প্রকাশিত: ৩০ নভেম্বর, ২০২২, ০১:০৩ এএম

স্কুলছাত্রীকে ধর্ষণ, প্রধান শিক্ষকের যাবজ্জীবন
alo

 

রাঙামাটি প্রতিনিধি: রাঙামাটির লংগদুতে একটি বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অপরাধে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিমকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। যাবজ্জীবন দণ্ডের পাশাপাশি তাকে ১০ লাখ টাকা জরিমানা করা ও অনাদায়ে তিনবছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত ওই শিক্ষক রাঙামাটির লংগদু উপজেলার করল্যাছড়ি আর এস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলে জানা গেছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) রাঙামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এ ই এম ইসমাইল হোসেন এই রায় ঘোষণা করেন। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী সাইফুল ইসলাম (অভি)।

২০২০ সালের ২৫ সেপ্টেম্বর সকাল সাড়ে দশটায় বিদ্যালয়ের ছাত্রাবাসের ভিতরে এই ঘটনা ঘটলে একই বছরের ৫ অক্টোবর মামলা হয়।

মঙ্গলবার সেই মামলার রায়ে উল্লেখ করা হয়, বিদ্যালয়ের এক ছাত্রীকে ভয়ভীতি দেখিয়ে ধর্ষণের দায়ে আব্দুর রহিমকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং অতিরিক্ত ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন বছর কারাদণ্ড প্রদান করা হয়।

রায়ের পর্যবেক্ষণে বিচারক বলেন, 'নিজের ছাত্রীকে ধর্ষণের মাধ্যমে শিক্ষকতার মহান পেশাকে কলঙ্কিত করেছেন আসামি।'

এছাড়া রায়ে আগামী ৯০ দিনের মধ্যে আসামি জরিমানা পরিশোধে ব্যর্থ হলে রাঙামাটি পার্বত্য জেলার কালেক্টরকে (জেলা প্রশাসক) নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ১৬ ধারা বিধান অনুসারে আসামি মো. আব্দুর রহিমের মালিকাধীন সম্পত্তি ক্রোক ও নিলামে বিক্রয় করে বিক্রয়লদ্ধ অর্থ ট্রাইব্যুনালে জমা প্রদানের নির্দেশ দেওয়া হয়।
এই রায়ে সন্তোষ প্রকাশ করে পিপি সাইফুল ইসলাম (অভি) বলেন, আমরা মামলাটি প্রমাণ করতে সক্ষম হয়েছি।

তবে রায়ে অসন্তোষ প্রকাশ করে উচ্চ আদালতে যাওয়ার কথা জানান আসামিপক্ষের আইনজীবী মো. মোক্তার আহমেদ। তিনি বলেন, 'আমরা এই রায়ে খুশি না। আমরা ন্যায়বিচায় পাইনি। উচ্চ আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিল করবো। আমাদের বিশ্বাস আপিলে আসামি নির্দোষ প্রমাণিত হবে।'

বাদীপক্ষের আইনজীবী রাজীব চাকমা বলেন, 'রাঙামাটির জন্য এটি একটি যুগান্তকারী রায়। উক্ত রায়ের ফলে ভবিষ্যতে এ ধরনের অপরাধ কমে আসবে।'

নিউজনাউ/পিপিএন/২০২২

X