alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

ধরপাকড়ের মধ্যেই এবার আরেক ওয়ার্ডে আইডি হ্যাক করে ১৩৩টি জন্মসনদ

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২৩, ১২:১৪ পিএম

ধরপাকড়ের মধ্যেই এবার আরেক ওয়ার্ডে আইডি হ্যাক করে ১৩৩টি জন্মসনদ
alo

 

চট্টগ্রাম ব্যুরো: জন্মনিবন্ধন সনদ জালিয়াত চক্র শনাক্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান চলছে। ইতিমধ্যে গ্রেপ্তার করা হয়েছে চারজনকে। কিন্তু তবুও থেমে নেই এ চক্রের কারসাজি। ‘হ্যাকিং’ ঠেকাতে এতসব উদ্যোগ নেয়ার পরেও এবার ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ডের আইডি ব্যবহার করে মঙ্গলবার (২৪ জানুয়ারি) ১৩৩টি জন্মনিবন্ধন সনদ নিয়েছে চক্রটি। এ ঘটনায় মামলা করার প্রস্তুতি নিচ্ছে ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়।   

বুধবার (২৫ জানুয়ারি) জালিয়াতির বিষয়টি টের পান ওয়ার্ড কার্যালয়ের দায়িত্বশীল কর্মীরা।

জানা যায়, গত সাত থেকে আট মাসে পাঁচ হাজারের বেশি জন্মনিবন্ধন সনদ নিয়েছে চক্রটি। তবে সার্ভার হ্যাক করে নাকি পাসওয়ার্ড দিয়ে ঢুকে করেছে, তা নিশ্চিত হতে পারেনি পুলিশ। 

সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর ও জন্মনিবন্ধন সহকারীরা ধারণা করছেন, তাঁদের আইডি হ্যাক করে এসব জন্মনিবন্ধন সনদ বের করে নেওয়া হয়েছে।  

এ বিষয়ে লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসনাত মোহাম্মদ বেলাল বলেন, মঙ্গলবার সন্ধ্যায় সিটি করপোরেশন থেকে আইডি সুরক্ষিত করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়। ওই নির্দেশনা অনুযায়ী আইডির পাসওয়ার্ডও পরিবর্তন করা হয়। এরপরও জালিয়াতি করে জন্মনিবন্ধন সনদ বের করে নেওয়ার ঘটনা ঘটেছে।

তিনি বলেন, এটি কি জন্মনিবন্ধন সনদের কেন্দ্রীয় সার্ভার নাকি কাউন্সিলর ও জন্মনিবন্ধন সহকারীর আইডি হ্যাক হয়েছে, তা দ্রুত শনাক্ত করতে হবে। কেননা, কেন্দ্রীয় সার্ভার হ্যাকের ঘটনা ঘটলে বড় ধরনের ঝুঁকি তৈরি হবে।

এই জালিয়াতির ঘটনায় নগরের খুলশী থানায় মামলা করা হবে বলে জানান ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত মোহাম্মদ বেলাল।

উল্লেখ্য, এর আগে ৮ থেকে ২২ জানুয়ারিত মধ্যে নগরের উত্তর পতেঙ্গা, আন্দরকিল্লা, উত্তর পাহাড়তলী, দক্ষিণ কাট্টলী ও দক্ষিণ-মধ্যম হালিশহরের আইডি ব্যবহার করে সার্ভারে অনুপ্রবেশ করে ৫৫০টি জন্মনিবন্ধন সনদ নেওয়া হয়। এ ঘটনায় জড়িত ৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। 

নিউজনাউ/আরএইচআর/২০২৩

X