alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

কাগজভিত্তিক শিক্ষাব্যবস্থা ভাঙা হবে: মোস্তাফা জব্বার

প্রকাশিত: ২৪ আগস্ট, ২০২২, ০৯:১৮ পিএম

কাগজভিত্তিক শিক্ষাব্যবস্থা ভাঙা হবে: মোস্তাফা জব্বার
alo

নিউজনাউ ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমাদের শিক্ষাব্যবস্থা যে কাগজভিত্তিক ট্র্যাডিশনাল ফরম্যাটে ছিল সে ফরম্যাটেই আছে। আমার কাছে মনে হয়েছে আমরা এ ফরম্যাট ভাঙবো। পৃথিবীর কোনো উন্নত দেশ আর কাগজনির্ভর লেখাপড়ার ওপরে নেই।

বুধবার (২৪ আগস্ট) বিকেলে মুন্সিগঞ্জ সদরের জাজিরা কুঞ্জনগর ও বাঘাইকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল কনটেন্ট ব্যবহার করে পাঠদান ও শ্রেণিকক্ষ পরিদর্শনে এ কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, বাস্তব বইয়ের ডিজিটাল কনটেন্ট তৈরি করেছি। আমরা এটা শুরু করেছি শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত। আমাদের কাছে সবচেয়ে সহজ মনে হয়েছে। কর্মসূচির মাধ্যমে দুর্গম প্রত্যন্ত অঞ্চলে আমরা টেলিকমিউনিকেশন সেবা দিতে পারি। একই সঙ্গে আমরা শিক্ষার বিস্তারে সহায়তা করতে পারি। টেলিকমিউনিকেশন বিকাশের জন্য যে কাজটি করা দরকার তা আমরা করছি। আমরা দুর্গম, হাওরগুলোতে টেলিকম নেটওয়ার্ক গড়ে তুলছি।

মোস্তাফা জব্বার বলেন, ৬৫০টি প্রাইমারি স্কুল এবং ২৮টা পাড়া কেন্দ্রে ডিজিটাল কনটেন্ট দিয়ে ক্লাসরুম তৈরি করা হয়েছে। ক্লাসগুলোতে বই ছাড়া পড়ানো সম্ভব হবে। আমি বিশ্বাস করি, একজন শিক্ষার্থী যদি কাগজের বইয়ের মৃত হরফ আর মৃত ছবির বদলে একটা জীবন্ত ছবি দেখতে পায়, একটি চলমান ছবি দেখতে পায়, অক্ষর যদি কথা বলে, তার সঙ্গে যদি ইন্টারঅ্যাকশন করতে পারে সেটা অসাধারণ একটি কাজ হয়ে যেতে পারে।

শিশুদেরকে প্রোগ্রামার বানানোর পরিকল্পনার কথা জানিয়ে মন্ত্রী বলেন, আমরা প্রথমবারের মতো স্কুলে শিশুদেরকে প্রোগ্রামার বানানোর জন্য যা দরকার তেমন একটি সফটওয়্যার দিচ্ছি। যাতে তারা নিজেরা প্রোগ্রাম তেরি করতে পারে। গেম বানিয়ে তারা যেন নিজেরা খেলতেও পারে। এটির যে দক্ষতা হবে তা সম্পূর্ণ উন্নত দেশে দক্ষতা।

নিউজনাউ/আরএ/২০২২

X