alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

২০ বছর ধরে পলাতক শীর্ষ সন্ত্রাসী গ্রেপ্তার

প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর, ২০২২, ০৭:৫৯ পিএম

২০ বছর ধরে পলাতক শীর্ষ সন্ত্রাসী গ্রেপ্তার
alo

নারায়ণগঞ্জ প্রতিনিধি: দীর্ঘ দুই দশক বিদেশে পালিয়ে থাকা নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি ও সে সময়ের শীর্ষ সন্ত্রাসী জাকির খানকে বিদেশী পিস্তলসহ গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। 

ইন্টারপোলের তালিকাভুক্ত সাজাপ্রাপ্ত শীর্ষ সন্ত্রাসী জাকির খান দীর্ঘ প্রায় একুশ বছর বিদেশে পলাতক ছিলেন। সম্প্রতি তিনি ভারত হয়ে দেশে আসেন। তিনি বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন।

শনিবার দুপুরে সিদ্ধিরগঞ্জে র‌্যাব-১১ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে অধিনায়ক লে. কর্ণেল তানভীর মাহমুদ পাশা এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে লে. কর্ণেল তানভীর মাহমুদ পাশা বলেন, জাকির খানের বিরুদ্ধে চারটি হত্যাসহ অসংখ্য মামলা রয়েছে এবং এসব মামলায় এরই মধ্যে তিনি জেলও খেটেছেন। জেল থেকে ছাড়া পাওয়ার পর তিনি আরও দুর্ধর্ষ হয়ে উঠেন। শহরের দেওভোগ এলাকায় আন্ডারওয়ার্লডের বিশাল সন্ত্রাসী বাহিনী ও মাদক ব্যবসার সাম্রাজ্য গড়ে তোলেন। এক পর্যায়ে শহরের দেওভোগ এলাকার প্রতিপক্ষ শীর্ষ সন্ত্রাসী দয়াল মাসুদকে শহরের সোনার বাংলা মার্কেটের পেছনে প্রকাশ্যে গুলি করে হত্যা করে নারায়ণগঞ্জের ত্রাস হিসেবে পরিচিত হন।

তিনি আরো বলেন, ১৯৯৪ সালে সন্ত্রাসমূলক অপরাধ দমন বিশেষ আইনে দায়ের করা একটি মামলায় জাকির খানের ১৭ বছরের সাজা হয়। পরবর্তীতে উচ্চ আদালতে সাজা কমিয়ে আট বছর করেন। কিন্তু তিনি গ্রেফতার এড়াতে দেশে-বিদেশে দীর্ঘ প্রায় একুশ বছর পলাতক ছিলেন।

র‌্যাব জানায়, মূলত ২০০৩ সালে ব্যবসায়ী সাব্বির আলম হত্যা মামলায় আসামি হলে জাকির খান দেশ থেকে পালিয়ে থাইল্যান্ড চলে যায়। এ দীর্ঘ সময় সেখানে আত্মগোপনে থাকার পর সম্প্রতি ভারত হয়ে তিনি বাংলাদেশে আসেন। এরপর থেকে পরিচয় গোপন করে রাজধানির বসুন্ধরা আবাসিক এলাকায় একটি ফ্ল্যাটে স্বপরিবারে বসবাস করছিলেন।

গ্রেফতারকৃত জাকির খানের বিরুদ্ধে পরবর্তী আইনগত কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে র্যাুব জানিয়েছে।

নিউজনাউ/আরএ/২০২২

X