alo
ঢাকা, সোমবার, অক্টোবর ৩, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

আসছে বঙ্কিমের আনন্দমঠ অবলম্বনে নির্মিত সিনেমা ‘১৭৭০’

প্রকাশিত: ২৮ আগস্ট, ২০২২, ০১:১৪ পিএম

আসছে বঙ্কিমের আনন্দমঠ অবলম্বনে নির্মিত সিনেমা ‘১৭৭০’
alo

 


নিউজনাউ ডেস্ক: বাংলা সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী সৃষ্টি ‘আনন্দমঠ’ এবার বড় পর্দায় আসছে, সিনেমার নামকরণ করা হয়েছে ‘১৭৭০’। পরিচালনা করছেন রাম কমল মুখোপাধ্যায়।

সম্প্রতি প্রকাশ্যে এসেছে সিনেমার পোস্টার। তবে এখনও জানানো হয়নি মুক্তির তারিখ।

উপমহাদেশে ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম অনুপ্রেরণা ছিল বঙ্কিমের ‘আনন্দমঠ’ উপন্যাসটি। এ উপন্যাসেই প্রথম শোনা গিয়েছিল ‘বন্দে মাতারম’ ধ্বনি। ‘আনন্দমঠ’ এর অনুপ্রেরণেতেই এর মধ্যে তৈরি হয়েছে সিনেমা। কিন্তু হঠাৎ বঙ্কিমের ‘আনন্দ মঠ’ কেনো সিনেমার বিষয়?


সম্প্রতি এক সাক্ষাৎকারে সিনেমার পরিচালক রাম কমল মুখোপাধ্যায় জানান, একদিন বইয়ের তাক পরিষ্কার করতে গিয়ে হঠাৎ তার হাতে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘আনন্দমঠ’ উপন্যাসটি পড়ে যায়। তিনি বইটি পড়া শুরু করেন, এবং এরপরই তার মনে হল এটা নিয়ে একটা সিনেমা তৈরি করা যেতে পারে।

‘১৭৭০’ সিনেমার চিত্রনাট্য লিখেছেন বাহুবলী এবং আরআরআর খ্যাত পরিচালক ও প্রযোজক এস এস রাজামৌলির বাবা ভি বিজয়েন্দ্র প্রসাদ। তিনি এর আগে বাহুবলি, আরআরআরসহ অনেক সিনেমার চিত্রনাট্য লিখেছেন।

ভারতের গৌরবময় ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করে প্রযোজক শৈলেন্দ্র কে কুমার, সুজয় কুট্টি, কৃষ্ণ কুমার বি এবং সুরজ শর্মা তাদের সিনেমার ঘোষণা করেছেন। তবে চমক রেখেছেন সিনেমার নায়ক-নায়িকার কথা, যা এখনও জাননি পরিচালক। তবে খুব শীঘ্রই সামনে আসবে তারকাদের নাম।

জানা গেছে, ১৫০ কোটি রুপি বাজেটের এ সিনেমাটি একযোগে মুক্তি পাবে হিন্দি, তামিল, তেলুগু, কন্নড়, মালায়ালাম এবং বাংলাসহ মোটি ছয়টি ভাষায়।


নিউজনাউ/এবি/২০২২

X