alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

শীতের নানান অসুখ সারাবে ‘ইয়োগা’

প্রকাশিত: ২৫ জানুয়ারী, ২০২৩, ১১:৩১ পিএম

শীতের নানান অসুখ সারাবে ‘ইয়োগা’
alo




নিউজনাউ ডেস্ক: নতুন বছরের শুরুতে যে পরিকল্পনা গুলো করেছেন তার ভেতর কি ইয়োগা আছে? বছর শুরু হয়েছে শীত দিয়ে। আর শীতের এই সময়টায় কম্বলের ভেতর থাকতেই আমাদের বেশি ভালো লাগে। তবে ইয়োগা প্রশিক্ষক বৃতি দেব বলছেন, শীতকাল হলো ইয়োগা শুরুর উত্তম সময়। কারণ—এখনই শারীরিক, মানসিক সুস্থতা অর্জনের এর সবচাইতে উপযুক্ত সময়।

ভারতের বেঙ্গালুরুর SVYASA Yoga University থেকে প্রশিক্ষণ নেয়া ইয়োগা ইন্সট্রাক্টর বৃতি নিউজনাউকে বলেন, মূলত শরীরে যখন রোগপ্রতিরোধ ব্যবস্থা একেবারেই ভেঙে পড়ে তখন সামান্য কারণেও মানুষের শরীর ক্ষতিগ্রস্থ হয়। আর এটি শীতকালেই বেশি হয়! তাই জীবন বাঁচাতে প্রয়োজন শরীরে শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা। এইসময়ে শারীরিক এবং মানসিক সমস্যা থেকে ইয়োগা আমাদের ভালো রাখে। 

শীতকালে ইয়োগা করার বেশকিছু  উপকারিতার কথা বলেছেন অনলাইন-অফলাইনে 'Yoga With Dev' ফেসবুক পেইজের মাধ্যমে ইয়োগা শেখানো এই প্রশিক্ষক বৃতি।

 

১. গিরায় ব্যাথা (জয়েন্ট পেইন)-
জয়েন্ট পেইন এর সমস্যায় অনেকেই কষ্ট পান এবং এই ব্যাথা যে কতটা তীব্র তা যাদের আছে তারা জানেন। শীতকালে জয়েন্ট পেউন এর ব্যথা বৃদ্ধি পায়।
আর এই সময়ে নিয়মিত ইয়োগা আমাদের জয়েন্ট পেইনের ব্যথা কমাতে বা সারাতে পারবে। যেটা প্রমাণিত সত্য।

২.শ্বাসকষ্টের সমস্যা-
শীতকালে শ্বাসযন্ত্রের সমস্যাও বেড়ে যায়। যার ফলে শ্বাসকষ্ট, ঠান্ডা লাগা, কাশি এইসব ফুসফুস সম্পর্কিত অসুখে অনেকেই কষ্ট পায়। শীতকালে নিয়োমিত ইয়োগা আমাদের ফুসফুসকে শক্তিশালী করে। এছাড়া প্রানায়মকে (ইয়োগার অন্যতম আসান) আমরা বলি ফুসফুসের ব্যায়াম, যা আমাদের ফুসফসকে এই সব রোগব্যাধি থেকে ভালো রাখতে সাহায্য করে।

৩.ত্বকের যত্নে-
শুনতে মজার মনে হলেও নিয়মিত ইয়োগা শীতকালে আমাদের ত্বককে ময়েশ্চারাইজ রাখে। ভেতর থেকে টোনিং করে। গরমের সময় আমাদের ঘামের সাথে ত্বকের ভেতর থেকে দূষিত পদার্থ বের হয়ে যায়। কিন্তু শীতকালে সেটা হয় না। এক্ষেত্রে, ইয়োগা আমাদের শরীররের ভেতর রক্ত সঞ্চালন বৃদ্ধি করে আমাদের ত্বককে ভালো রাখে।

৪.মুড সুইং এবং ট্রেস কমায়- শীতকালের কুয়াশা আর অন্ধকারাচ্ছন্ন আবহাওয়ায় অনেকের মুড সুইং বা মন খারাপ করার সমস্যা দেখা দেয়।
আমরা জানি, আবহাওয়ার সাথে আমাদের মনের সম্পর্ক থাকে। এই ধরনের মানসিক সমস্যা সমাধানে ইয়োগা, প্রানায়ম, মেডিটেশন এর চাইতে বেশি সাহায্য আর কিছুতেই পাওয়া সম্ভব না।

৫.শরীরকে গরম রাখে-
ইয়োগা করার ফলে আমাদের শরীরের ভেতর রক্ত সঞ্চালন বেড়ে যায়। ফলে তীব্র শীতেও ইয়োগা আমাদের শরীর উষ্ণ রাখবে। সূর্য অনুলোম-বিলোম প্রাণায়াম আপনার শরীরকে উষ্ণ রাখতে সহায়তা করবে।

৬. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে-
শীতকালে বিভিন্ন ভাইরাস জনিত অসুখ যেমন ইনফ্লুয়েঞ্জা, কোভিড এইগুলো বৃদ্ধি পায়। এই জন্য শরীরের দরকার হয় বাড়তি রোগ প্রতিরোধ ক্ষমতা। আর ইয়োগা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, রক্তসঞ্চালন সুষম করা ও ফুসফুসের কার্যকারিতা বৃদ্ধির জন্য অর্থাৎ ঠাণ্ডাজনিত সমস্যা থেকে রক্ষা পেতে এই ১০টি যোগাসন খুব কার্যকর। তা হলো- উত্তানাসন বা পদহস্তাসন, অধোমুখ স্বনাসন, অর্ধ মৎস্যেন্দ্রাসন, সেতুবন্ধাসন, উষ্ট্রাসন, সালম্ব শীর্ষাসন, হলাসন, বিপরীতকরণী, ধনুরাসন ও শবাসন।  

৭. ওজন কমাতে সাহায্য করে-
যারা গরমে অতিরিক্ত ঘামের কারণে ইয়োগা করতে চান না, তারাও শীতকালে ইয়োগা শুরু করতে পারেন। ঘাম ছাড়াই নিজের ওজন নিয়ন্ত্রণে আনতে পারেন সহজেই।

৮.ঘুম এর সমস্যায়-
শীতকালের অবহাওয়ায় অনেকের যেমন ঘুম ভালো হয় তেমন কিছু মানুষ আছেন যাদের শীতকালে ঘুমের সমস্যা হয়। কারণ শীতকালে আমাদের নড়াচড়া কম হবার কারণে এনার্জি ব্যবহারও কম হয়। এজন্য নিয়োমিত ইয়োগা করলে আমাদের ঘুম পর্যাপ্ত হবে এবং সকালে ঘুম থেকে উঠেও নিজেকে এনার্জিটিক মনে হবে।

নিউজনাউ/পিপিএন/২০২৩

X