alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

কানাডায় ড.খালেদ হাসান স্মরণে দোয়া মাহফিল

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:২১ পিএম

কানাডায় ড.খালেদ হাসান স্মরণে দোয়া মাহফিল
alo

 

আহসান রাজীব বুলবুল, স্পেশাল করেসপন্ডেন্ট, কানাডা: কানাডার ক্যালগেরির বিএমআইসিসি মসজিদে আজ বাদ আছর মরহুম ড. খালেদ হাসানের স্মরণে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন তাঁর ছাত্র, বন্ধুবান্ধব এবং ক্যালগেরিতে বসবাসকারী শুভাকাঙ্ক্ষীরা। দোয়া মাহফিলে ড.খালদ হাসান এর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

উল্লেখ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ এবং দুর্যোগ বিজ্ঞান এবং জলবায়ু স্থিতিস্থাপকতা বিভাগের অধ্যাপক ড. খালেদ হাসান, গত ১৪ সেপ্টেম্বর ২০২২ মার্কিন যুক্তরাষ্ট্রের অস্টিনে তার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) । তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। গত ১৫ই সেপ্টেম্বর মাগরিবের নামাজের পর অস্টিন কেন্দ্রীয় মসজিদ ১ম জানাজা এবং ২২ সেপ্টেম্বর বুধবার জোহরের নামাজের পর ভূতত্ত্ব বিভাগের সামনে ২য় জানাজা অনুষ্ঠিত হয়। তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তার শেষ ইচ্ছা অনুযায়ী দাফন করা হয় ।


তিনি ১৯৫৬ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন ।১৯৭৫ সালে তিনি ফৌজদারহাট ক্যাডেট থেকে এইচএসসি পাস করেন, ১৯৮৪ ঢাকা বিশ্ববিদ্যালয় ভূতত্ত্বে এমএসসি শেষ করার পর তিনি ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৯৫ সালে টেক্সাস এ এন্ড এম বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্বে পিএইচডি অর্জন করেন এবং ঐ সালেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে আবার যোগদান করেন। পিএইচডি করার পর তিনি মিসসিসসিপ্পি স্ট্যাট ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন ।

নিউজনাউ/আরবি/২০২২

X