alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

বানানা লাভারস ডে: কলা খাওয়ার দিন আজ!

প্রকাশিত: ২৭ আগস্ট, ২০২২, ০১:৫৫ পিএম

বানানা লাভারস ডে: কলা খাওয়ার দিন আজ!
alo

নিউজনাউ ডেস্ক: এমন একটি বিশেষ দিনে কলাকে নিয়ে চমকপ্রদ তথ্য দিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। সংস্থাটি বলছে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফল এই কলা। শুধু তাই নয়, পৃথিবীর মানুষ সবচেয়ে বেশি এই ফলটিই খেয়ে থাকেন।

সমীক্ষা বলছে, আমেরিকাবাসীরা বছরের ৩৬৫ দিনে কম করে হলেও ১০০ টি কলা খেয়েই থাকেন। যদি বাংলাদেশে এমন সমীক্ষা চালানো হয় তবে এ সংখ্যাটা বেশি হওয়ার সম্ভাবনাই রয়েছে। কেননা অন্য ফলের চেয়ে বাংলাদেশে কলার দাম এখনো রয়েছে মানুষের হাতের নাগালে।

দিবসটি উদ্‌যাপনে আমেরিকাবাসীরা একেবারে মুখিয়ে থাকে। এই দিনটিতে কলাকে করে তোলে তাদের নিত্যসঙ্গী। দিনের শুরুতে কলা দিয়ে সকালের নাশতা তো করেই। সেই সঙ্গে দুপুর, বিকেল কিংবা রাতেও হাতছাড়া করতে চান না হলুদ রঙের এই ফলটিকে।

অনেকেতো শুধু খাবারের পর ফল হিসেবে কলাকে খেতে নারাজ। এই দিন খাবারের সব পদেই প্রাধান্য দিতে চান কলাকে। শুধু আমেরিকা নয়, পৃথিবীর বিভিন্ন দেশেই কলার কদর রয়েছে। বাংলাদেশেতো এর কদর আকাশ ছোঁয়া।

পুষ্টিগুণে অনন্য কলা দিয়ে তৈরি করা যায়  চিপস, কেক, স্মুদিসহ হরেক রকমের খাবার। এছাড়া কাঁচা কলা, কলার মোচা, কলা গাছের ভেতরের অংশ সবজি হিসেবেও খুব জনপ্রিয় বাংলাদেশে। তাই এই দিনটিতে দুপুর কিংবা রাতের খাবারে কলার একটি পদকে প্রাধান্য দিতেই পারেন।

নিউজনাউ/এসকে/২০২২ 

X