alo
ঢাকা, শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

টাক সমস্যা দুর করবে চাল ধোওয়া পানি!

প্রকাশিত: ৩১ জুলাই, ২০২২, ০৪:৫৩ পিএম

টাক সমস্যা দুর করবে চাল ধোওয়া পানি!
alo

নিউজনাউ ডেস্ক: চুল পড়া খুব সাধারণ একটা সমস্যা। তবে তা আরও বেড়ে যায় বর্ষাকালে। গাদা গাদা টাকা খরচ না করলেও চলবে। শুধু লাগবে চাল আর পানি!

1/ ঠিকই বুঝেছেন চাল ধোওয়া পানি ফেলে দেবেন না আর। ওটা দিয়েই এবার থেকে হবে আপনার চুলচর্চা। ঘন, কালো, স্বাস্থ্যোজ্জ্বল চুলের চাবিকাঠি আজ থেকে ওটাই। চিন ও জাপানে চাল ভেজানো পানি দিয়ে চুল ধোওয়াটা সবথেকে বেশি জনপ্রিয়।

2/ যে কোনও চাল নিয়ে পরিষ্কার জলে ধুয়ে নিন একবার যাতে উপরের ময়লাটা বেরিয়ে যায়। এবার ধোওয়া চালটা বড় পাত্রে রেখে তাতে ২-৩ কাপ পানি ঢেলে দিন। এভাবে ৩০ মিনিট রাখুন। চালটা হাত দিয়ে চটকে নেবেন তারপর। এবার পানিটা একটা পরিষ্কার বোতলে ভরে রাখুন। এবার ওভাবেই রেখে দিন ২-৩দিন। হালকা টক গন্ধ বের হতে শুরু করলে তৈরি হয়ে যাবে ফার্মেন্টেড রাইস ওয়াটার। এবার সেটাকে ফ্রিজে ভরে রাখুন।

3/ এবার প্রশ্ন উঠতে পারে কীভাবে ব্যবহার করবেন। শ্যাম্পু করার পর চুল তাওয়েল দিয়ে ড্রাই করে নিন। এবার ১ কাপ ফার্মেন্টেড রাইস ওয়াটার নিয়ে তাতে ১ কাপ জল মেশান। তাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। হালকা ভেজা চুলে এই জল ঢেলে দিন। ম্যাসাজ করুন। তবে স্ক্যাল্পে দেবেন না আবার! পাঁচ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

4/ যদি রাইস ওয়াটারকে হেয়ার মাস্ক হিসেবে ব্যবহার করতে চান তাহলে ফার্মেন্টেড রাইস ওয়াটারের সঙ্গে সরষে গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তাতে ১ চামচ অলিভ অয়েল দিন। এটাকে স্ক্যাল্প-সহ চুলে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন।

5/ তবে চুল পড়া আটকাতে আরও কিছু বিষয় খেয়াল রাখতে হবে। আর তা হল এইসময় চুল ভেজাতে সময় লাগে। তাই কাজের চাপে অনেকেই ভেজা চুল নিয়ে রাস্তায় বের হন। সেটা করবেন না। এর থেকে ড্রায়ার দিয়ে চুল শুকনো অনেক ভালো। দিনে দু'বার অন্তত ভালো করে চুল আঁচড়ান। এতে মাথায় রক্ত চলাচল ভালো হবে। মাথায় বৃষ্টির পানি লাগলেও বাড়ি এসে শ্যাম্পু করে নেওয়ার চেষ্টা করুন।

 

নিউজনাউ/এসকে/২০২২

X