alo
ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩ খ্রিস্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

দেশেই মৃত মানুষের কিডনি অন্য রোগীর দেহে প্রতিস্থাপন

প্রকাশিত: ১৯ জানুয়ারী, ২০২৩, ০২:৫৫ পিএম

দেশেই মৃত মানুষের কিডনি অন্য রোগীর দেহে প্রতিস্থাপন
alo

নিউজনাউ ডেস্ক: দেশের ইতিহাসে প্রথমবারের মতো ক্লিনিক্যালি বা ব্রেন ডেথ একজনের দেহ থেকে দুটি কিডনি সংগ্রহ করে দুইজন রোগীর দেহে সফলভাবে প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রেনাল ট্রান্সপ্লান্ট সার্জন অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলালের নেতৃত্বে এই অস্ত্রোপচার কার্যক্রম সম্পন্ন হয়েছে। 

বিষয়টি নিশ্চিত করে বিএসএমএমইউয়ের জনসংযোগ শাখা জানায়, বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেল ৩টায় হাসপাতালের শহীদ ডা. মিল্টন হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত জানানো হবে।

এ বিষয়ে অধ্যাপক ডা. হাবিবুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, বিএসএমএমইউতে জেনেটিক ডিজিজে আক্রান্ত সারা (২০) নামের এক রোগীকে সার্জারির পর আইসিইউতে রাখা হয়। কিন্তু একপর্যায়ে আমরা বুঝতে পারি তিনি ব্রেন ডেথের দিকে যাচ্ছেন। পরে তার স্কুলশিক্ষক মাকে কাউন্সিলিং করলে তিনি ব্রেন ডেথ সারার দুটি কিডনি ও দুটি কর্ণিয়া ট্রান্সপ্লান্টের অনুমতি দেন।

ইতোমধ্যে তার কিডনি দুটি দুইজন রোগীর দেহে ট্রান্সপ্লান্ট করা হলেও কর্ণিয়া দুটি সংরক্ষিত আছে বলেও জানান এই চিকিৎসক।

এ বিষয়ে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ব্রেন ডেথ একজন থেকে আট জনের প্রাণ বাঁচানো সম্ভব। এটি মহৎ কার্যক্রম। এ কার্যক্রমকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। এজন্য ব্রেন ডেথ রোগীর পরিবারের সদস্যদের পাশাপাশি গণমাধ্যম ও ধর্মীয় নেতাদের এগিয়ে আসতে হবে।

এছাড়া ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের কাজে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

প্রসঙ্গত, বহু আগে থেকেই যুক্তরাষ্ট্রে-যুক্তরাজ্যসহ উন্নত বিশ্বের পাশাপাশি প্রতিবেশী দেশ ভারত ও শ্রীলঙ্কায়ও ব্রেন ডেথ মানুষের দেহ থেকে কিডনি নিয়ে অন্যজনের দেহে প্রতিস্থাপন (ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট) করা হয়ে থাকে।

 

নিউজনাউ/কেআই/২০২৩

X