alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

হাওরের পরিবেশ রক্ষায় সতর্ক থাকতে হবে: রাষ্ট্রপতি

প্রকাশিত: ২৪ আগস্ট, ২০২২, ০৮:১৮ এএম

হাওরের পরিবেশ রক্ষায় সতর্ক থাকতে হবে: রাষ্ট্রপতি
alo

কিশোরগঞ্জ প্রতিনিধি: পরিবেশের ভারসাম্য  রক্ষায় প্লাস্টিক বর্জ্য ও পলিথিন ব্যবহারে জনপ্রতিনিধি ও সুশীল সমাজসহ সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, ‘প্লাস্টিক বর্জ্য ও পলিথিনের ব্যবহার যেন হাওর এলাকার পর্যটনের পরিবেশ নষ্ট না করে সেদিকে খেয়াল রাখতে হবে।  পরিবেশ রক্ষায় সবাইকে  সতর্ক থাকতে হবে।’

মঙ্গলবার (২৩ আগস্ট) সন্ধ্যায় অস্টগ্রামে পেশাজীবী, স্থানীয় জনপ্রতিনিধি ও সুধীজনের সঙ্গে রাষ্ট্রপতি আবদুল হামিদ অডিটোরিয়ামে এক মতবিনিময় সভায় রাষ্ট্রপতি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনীতিবিদদের উদ্দেশে বলেন, হাওরের উন্নয়ন নিয়ে নানা ধরনের বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করা হচ্ছে। সেই বিষয়ে আপনাদের সতর্ক থাকতে হবে।

পরিবেশকে রক্ষা করে অর্থনীতি ও জীবন মানের কীভাবে উন্নয়ন করা যায় সেই লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

রাজনীতিবিদদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, আপনারা জনগণ ও ভোটারদের প্রশ্ন করুন, আপনাদের প্রতি তাদের কোনো অভিযোগ আছে কিনা। তাহলে জনগণ এবং রাজনীতিবিদদের মধ্যে সুসম্পর্ক এবং জবাবদিহিতার পরিবেশ তৈরি হবে এবং দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।

বিশ্বজুড়ে পরিবেশ-বিষয়ক চিন্তাধারায় টেকসই উন্নয়নের ধারণা শক্তিশালী হয়েছে উল্লেখ করে হামিদ বলেন, পরিবেশ ধ্বংস করে যাতে উন্নয়ন না করা হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

এর আগে মঙ্গলবার বিকেলে রাষ্ট্রপতি হামিদ মিঠামইন-অষ্টগ্রাম সড়কের ভাতশলা সেতু পরিদর্শন করেন। এরপর তিনি মিঠামইন থেকে ১৬ কিলোমিটার দূরত্বে মিঠামইন-অষ্টগ্রাম মহাসড়কের ‘আই লাভ অষ্টগ্রাম’ পয়েন্টে ‘পর্যটনে অষ্টগ্রাম’-এর শুভ উদ্বোধন করেন।
পরে অষ্টগ্রামে রাষ্ট্রপতি আব্দুল হামিদ সেতু পরিদর্শন করেন।

এসময় সংসদ কিশোরগঞ্জ-৫ (নিকলী-বাজিতপুর) আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেন, কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য রেজোয়ান আহম্মেদ তৌফিক, স্থানীয় জনপ্রতিনিধি, রাষ্ট্রপতির সচিব ও ঊর্ধ্বতন সামরিক বেসামরিক কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন।

নিউজনাউ/এবি/২০২২

X