alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

দুই-তিন মাসের মধ্যে অস্থিরতা সহনীয় হয়ে আসবে: গভর্নর

প্রকাশিত: ২৭ আগস্ট, ২০২২, ০৬:৫৫ পিএম

দুই-তিন মাসের মধ্যে অস্থিরতা সহনীয় হয়ে আসবে: গভর্নর
alo

নিউজনাউ ডেস্ক: মূল্যস্ফীতি ও ডলারের বাজারের যে অস্থিরতা, তা দুই-তিন মাসের মধ্যে সহনীয় হয়ে আসবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। তিনি বলেন, ডলার সংকট সমাধানের পাশাপাশি বাজার দরের ভিত্তিতে ডলার রেট নির্ধারণের ব্যবস্থা করা হবে।

আজ শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) প্রাঙ্গণে নবম ব্যাংকিং কনফারেন্সে যোগদানকালে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

গভর্নর বলেন, ডলার সংকট একটি জটিল সমস্যা। এ সংকট সমাধানে আমাদের সকলকে ধৈর্য্য ধরতে হবে। ডলারের দাম স্বল্পমেয়াদী প্রবাহ, রেমিট্যন্স ও রপ্তানি এবং বহিঃপ্রবাহ ও আমদানির ওপর নির্ভর করে। সবকিছুর মধ্যে ভারসাম্য থাকলে দাম স্থিতিশীল থাকে। বর্তমানে আমরা যে মুদ্রাস্ফীতির সম্মুখীন হচ্ছি তা আমদানি-প্ররোচিত।

তিনি আরো বলেন, বৈশ্বিক মন্দাভাব ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে দেশের অভ্যন্তরীণ বৈদেশিক মুদ্রাবাজারে সংকট দেখা যাচ্ছে। তবে তা নিয়ন্ত্রণে আনতে সরকার ও বাংলাদেশ ব্যাংক থেকে সরবরাহ ব্যবস্থা উন্নতির জন্য সব নজরদারি বাড়ানো হয়েছে। এতে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে বলে আশা করছি।

দেশের ব্যাংকিং খাত সম্পর্কে তিনি বলেন, কভিড-১৯ এর প্রভাব এবং বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতার কারণে এ খাত নতুন চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। তবে অবস্থা দ্রুত পরিবর্তিত হচ্ছে। ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠায় জোর দেয়া হচ্ছে।

তিনি বলেন, টেকসই প্রবৃদ্ধির জন্য টেকসই ব্যাংকিং ব্যবস্থা গড়ে তোলা এ পরিস্থিতিতে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। তাই ব্যাংকগুলোকে তাদের সুনাম বজায় রাখতে হবে। গ্রাহক, বিনিয়োগকারী এবং নিয়ন্ত্রকদের আস্থা অর্জনের জন্য একটি ভাল পরিবেশ তৈরী করতে হবে।


নিউজনাউ/এসকে/২০২২ 

X