alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সংসদের ১৯তম অধিবেশন শুরু

প্রকাশিত: ২৮ আগস্ট, ২০২২, ০৬:১১ পিএম

সংসদের ১৯তম অধিবেশন শুরু
alo


নিউজনাউ ডেস্ক: একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন রবিবার (২৮ আগস্ট) বিকেল ৫টায় শুরু হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দিয়েছেন। 

অধিবেশনের প্রথম দিনই পাবনা-১ আসনের এমপি শামসুল হক টুকু নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হন।

দিনের কর্মসূচির শুরুতেই স্পিকার ৫ সদস্যের সভাপতিমণ্ডলি মনোনয়ন দেন। তারা হলেন— মেজর (অব.) রফিকুল ইসলাম বীর-উত্তম, আবুল হাসান মাহমুদ আলী, আব্দুল মজিদ, আনিসুল ইসলাম মাহমুদ ও আয়েশা ফেরদৌস। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলির সদস্যরা অগ্রবর্তী তালিকা অনুযায়ী সংসদের বৈঠক পরিচালনা করেন।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, নতুন ডেপুটি স্পিকারকে সন্ধ্যা ৭টায় শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ ভবনে রাষ্ট্রপতির চেম্বারে এ শপথ অনুষ্ঠান হবে।

ডেপুটি স্পিকার নির্বাচনের পর সংসদে শোকপ্রস্তাব তোলেন স্পিকার। রেওয়াজ অনুযায়ী প্রয়াত ডেপুটি স্পিকারের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অধিবেশন মুলতবি করা হবে। এর আগে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হবে।

এছাড়া পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে, রাজধানীর উত্তরায় ঢাকা-ময়মনসিংহ রোডে ক্রেন দুর্ঘটনায়, শ্রীমঙ্গলে টিলা ধসে, তুরস্কের গাজিয়ান্তেপ ও মারদিনে পৃথক সড়ক দুর্ঘটনায়, আফগানিস্তানে বন্যায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

এবারের অধিবেশনেও সংসদ সদস্যসহ সংসদ সচিবালয়ের সব কর্মচারীর করোনা পরীক্ষা করানো হয়েছে। খবর সংগ্রহের জন্য নিয়োজিত সাংবাদিকদেরও এ পরীক্ষা করানো হয়েছে।

এ অধিবেশনে উত্থাপনের জন্য তিনটি সরকারি বিল জমা পড়েছে। এগুলো হলো আন্তর্জাতিক উদরাময় গবেষণাকেন্দ্র বিল, সরকারি চাকরি (সংশোধন) বিল ও সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল। এছাড়া কমিটিতে পরীক্ষাধীন ছয়টি ও পাসের অপেক্ষায় তিনটি বিল।

নিউজনাউ/আরবি/২০২২

X