alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

নগদের সাফল্যে একটি মহল নাখোশ

প্রকাশিত: ২৮ আগস্ট, ২০২২, ০৯:৩৪ পিএম

নগদের সাফল্যে একটি মহল নাখোশ
alo


নিউজনাউ ডেস্ক: দেশের গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ডাক বিভাগ ও ‘নগদ’-কে জড়িয়ে বিভ্রান্তিমূলক অপ্রচার না করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

রোববার (২৮ আগস্ট) টেলিযোগাযোগ বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব বিষয় জানানো হয়।

বিজ্ঞপ্তিতে মন্ত্রী সম্প্রতি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ‘নগদ’-কে ঘিরে বিভ্রান্তিমূলক তথ্যপ্রচারের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। 

তিনি বলেন, ‘২৬ শে মার্চ ২০১৯ সাল থেকেই একটা বিষয় লক্ষ্য করে আসছি, ডাক বিভাগের মোবাইল আর্থিক সেবা নগদ। এর সাফল্যে একটি মহল বরাবরই নাখোশ। যেখানে নগদ-এর কারণে দেশের মোবাইল আর্থিক সেবার মান বেড়েছে এবং খরচ গত এক দশকে সর্বনিম্ন পর্যায়ে, সেখানে কার স্বার্থে আঘাত লাগছে সেটি অনুমেয়।’

দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল খাতে ক্যাশ-আউট চার্জ কমিয়ে সিঙ্গেল ডিজিট তথা হাজারে মাত্র ৯ টাকা ৯৯ পয়সা ক্যাশ আউট চার্জ নামিয়ে এনেছে নগদ। নগদ-এর কারণেই এখন বাজারে অন্যান্য অপারেটরও তাদের ক্যাশ-আউটের খরচ কমিয়ে আনতে বাধ্য হয়েছে।

মোস্তাফা জব্বার আরও বলেন, ‘যেখানে নগদ-এর কারণে দেশের প্রান্তিক পর্যায়ের কোটি কোটি মানুষ অর্থনৈতিক অন্তর্ভূক্তিতে আসতে পারল, যার ফলশ্রুতিতে আজ দেশের শিশু-মহিলা-বয়স্ক-বিধবাসহ নিম্ন আয়ের মানুষেরা ঘরে বসে সমস্ত সরকারি ভাতা পাচ্ছে। ডিজিটালি, ১০০ ভাগ স্বচ্ছতার সাথে, তাহলে এতে কার ক্ষতি হলো? এটি স্পষ্ট করে বলা দরকার যে নগদ-এর জন্য ডাক বিভাগের কোন ক্ষতি হয়নি বা হবেওনা। ডাক বিভাগের সেবা হিসেবে নগদ তার জাতীয় দায়িত্ব পালন করছে।”

২০২০ সালে বাংলাদেশ সরকারের সুরক্ষা ভাতা বিতরণ প্রকল্পের সাথে এমএফএস অপারেটরকে যুক্ত করার পর সঠিকভাবে সরকারি সুরক্ষা ভাতা বিতরণ, উপবৃত্তি এবং অন্যান্য আর্থিক সাহায্য বিতরণে বিপ্লব ঘটিয়েছে নগদ। এ পর্যন্ত সামাজিক নিরাপত্তা ভাতার প্রায় ৭৫ শতাংশ বন্টন করা হয়েছে নগদ-এর মাধ্যমে।

বিজ্ঞপ্তিতে মোস্তাফা জব্বার সুস্পষ্টভাবে উল্লেখ করেন, ‘অনুগ্রহ করে অপপ্রচারে বিভ্রান্ত হবেন না বা গুজবে কান দেবেন না। নগদ-এর প্রতিটি পদক্ষেপ রাষ্ট্রের সমস্ত আইন এবং নিয়ম মেনেই পরিচালিত হচ্ছে, এতে কোনো অনিয়মের স্থান নেই, তাই নিজ স্বার্থে কেউ জল ঘোলা করার চেষ্টা করবেন না।’

দেশের জনগণকে প্রতিষ্ঠানটির পাশে থাকতে তিনি বলেন, ‘নগদ দেশের সেবা, ডাক বিভাগের সেবা, দেশের মানুষের জন্য, নগদ এর সাথেই থাকুন।’

নিউজনাউ/আরবি/২০২২

X