alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

দুই-একদিনের মাঝে কমতে পারে জ্বালানি তেলের দাম

প্রকাশিত: ২৯ আগস্ট, ২০২২, ০৩:৪৬ পিএম

দুই-একদিনের মাঝে কমতে পারে জ্বালানি তেলের দাম
alo

 


নিউজনাউ ডেস্ক: জ্বালানি তেলের উপর ভ্যাট-ট্যাক্স কমেছে তার কি প্রভাব পড়বে হিসেব-নিকেশ চলছে। দুই-একদিনের মধ্যে দাম সমন্বয় বিষয়ে সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (২৯ আগস্ট ) সচিবালয়ে সাংবাদিক সম্মেলনে প্রতিমন্ত্রী এমন মন্তব্য করেন।

তিনি আরও বলেন, অগ্রিম আয়কর কমেছে, আমরা কতটুকু কমাতে পারবো তা বিশ্লেষণ করা হচ্ছে। ৫শতাংশ ট্যাক্স কমেছে খুচরা পর্যায়ে কতটুকু প্রভাব পড়বে। আমরা বড় আকারে আশা করেছিলাম, কিন্তু আন্তর্জাতিক বাজারে দাম আবার উর্ধমূখী। পরিশোধিত ডিজেলের ব্যারেল প্রতি দাম উঠেছে ১৫০ ডলারে।


তেলের দাম কমানোর ইঙ্গিত দিয়ে বলেন, ডিজেলের দাম ১১৪ টাকায় ৮ টাকার মতো ভর্তুকি রয়েছে। ভর্তুকি আরও বাড়বে।

এর আগে দুপুরে এক সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ
বলেছেন, তেলের দামের ওপর ভ্যাট ট্যাক্স কমানোর ফলে খরচ কতটা কমবে তা খতিয়ে দেখা হচ্ছে। তবে খুচরা বাজারে দাম কমানো হবে কি না সেই সিদ্ধান্ত সরকারের।

রবিবার ডিজেলের ওপর থেকে এআইটি মওকুফ করে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। পাশাপাশি আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। এক প্রশ্নের জবাবে বিপিসি চেয়ারম্যান বলেছেন, এখনও ডিজেলের দাম প্রতি ব্যারেলে ১৩২ ডলার পড়ছে, যেটা আমাদের বিক্রয় মূল্যের চেয়ে চেয়ে লিটারে সাড়ে ৯ থেকে ১০ টাকা বেশি।

অগ্রিম কর এবং আমদানি শুল্ক কমানোর কারণে খরচ কতটুকু কমবে সেটা বিশ্লেষণ করতে দুই-তিন দিন লাগবে৷ এই সুবিধা ভোক্তা পর্যায়ে পৌঁছাবে কি না তা জ্বালানি বিভাগ নির্ধারণ করবে

পেট্রোল পাম্প মালিকদের ৩১ আগস্টের কর্মবিরতি স্থগিত করা হয়েছে বলেও তিনি জানান। এসময় উপস্থিত পেট্রোল পাম্প মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ নাজমুল হক অভিযোগ করেন, নিয়ম না জেনেই পেট্রোল পাম্পগুলোতে অভিযান পরিচালনা করে হয়রানি করছে ভোক্তা অধিকার। এ বিষয়ে প্রমাণসহ বিপিসিতে অভিযোগ দেওয়া হয়েছে। এর আগে সকালে রাজধানীর কারওয়ান বাজারে বিপিসি কার্যালয়ে পেট্রোল পাম্প মালিক অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করেন বিপিসি চেয়ারম্যান।
গত ৫ আগস্ট রাত ১২টার পর থেকে দেশে সব ধরনের জ্বালানি তেলের মূল্য বাড়ানো হয়। সেদিন প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোলের মূল্য ১৩০ টাকা নির্ধারণ করা হয়। তার আগে ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রোলের দাম ছিল এক লিটার ৮৬ টাকা।

নিউজনাউ/এবি/২০২২

X