alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

দ্রুতই বাসভাড়া কমানোর বিষয়ে সিদ্ধান্ত: এনায়েত উল্যাহ

প্রকাশিত: ৩০ আগস্ট, ২০২২, ০৭:৫২ এএম

দ্রুতই বাসভাড়া কমানোর বিষয়ে সিদ্ধান্ত: এনায়েত উল্যাহ
alo

 

 


নিউজনাউ ডেস্ক: দেশের বাজারে ডিজেল-পেট্রল-অকটেন ও কেরোসিনের দাম লিটারে ৫ টাকা কমানোয় বাসভাড়া কমাতে মালিকদের আপত্তি নেই বলে জানিয়েছে ঢাকা পরিবহন মালিক সমিতি।

সোমবার (২৯ আগস্ট) রাতে সংগঠনটির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ সংবাদমাধ্যমকে একথা বলেন।

তিনি বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ার পর বাসভাড়া বাড়ানো হয়েছিল। এখন সরকার জ্বালানি তেলের দাম কমানোয় বাসভাড়া কমাতে পরিবহন মালিকদের আপত্তি নেই। শিগগিরই এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠক হবে বলেও জানান তিনি।

এর আগে ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেনের লিটারে ৫ টাকা দাম কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। সোমবার রাত ১২টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

লিটারে ৫ টাকা কমায় ডিজেল ও কেরোসিনের নতুন নির্ধারিত মূল্য হবে ১০৯ টাকা, পেট্রল ১২৫ টাকা ও অকটেন ১৩০ টাকা।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্যে সমন্বয় করা হলো। বৈশ্বিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে।

বিপিসি জানিয়েছে, প্লাটস অনুসারে গত ২৬ আগস্ট ডিজেলের মূল্য ছিল ১৪৭.৬২ মার্কিন ডলার/ ব্যারেল। সে অনুযায়ী প্রতি লিটার ডিজেলের মূল্য পড়ে ১২৮.৬১ টাকা। অর্থাৎ ১০৯ টাকা ধরে ডিজেল বিক্রয় করলে প্রতি লিটারে বিপিসির লোকসান হবে ১৯.৬১ টাকা।

এর আগে, চলতি মাসের ৫ আগস্ট ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয়। কেরোসিন ও ডিজেলের দাম প্রতি লিটারে ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা এবং ৮৬ টাকা থেকে বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়। এরপর থেকেই শুল্ক কমানোর দাবি ওঠে। যার প্রেক্ষিতে এনবিআর আজ এই সিদ্ধান্তের কথা জানালো।

নিউজনাউ/এবি/২০২২

X