alo
ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়া থেকে তেল আমদানিতে আপত্তি নেই যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ৩১ আগস্ট, ২০২২, ০৩:০৭ পিএম

রাশিয়া থেকে তেল আমদানিতে আপত্তি নেই যুক্তরাষ্ট্রের
alo


নিউজনাউ ডেস্ক: প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, খাদ্যপণ্য, সার ও জ্বালানির ওপর যুক্তরাষ্ট্রের কোনো নিষেধাজ্ঞা নেই জানিয়েছেন দেশটির আন্ডার সেক্রেটারি। তাই রাশিয়া থেকে তেল আমদানি করলে ওয়াশিংটনের কোনো আপত্তি থাকার কথা নয়।

বুধবার (৩১ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন। 

যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি জোসে ডব্লিউ ফার্নান্দেজের সঙ্গে দেশটিতে বৈঠকের অভিজ্ঞতা জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আমি জানতে চেয়েছি রাশিয়া থেকে তেল আমদানিতে কোনো বাধা আছে কিনা- তিনি জানান, তেল, সার ও খাদ্যের ওপর যুক্তরাষ্টের কোনো নিষেধাজ্ঞা নেই। ফলে আমরা ধরেই নিতে পারি রাশিয়া - অন্যান্য থেকে তেল আমদানি করতে কোনো সমস্যা নেই।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, আমরা মনে করি বাইরে থেকে জ্বালানি তেল আমদানিতে যুক্তরাষ্ট্র আমাদের সমর্থন করবে। জ্বালানি তেল ব্যবহারে যে সব কৃচ্ছতা আমরা নিচ্ছি তাতে আপনারা সহযোগিতা করবেন।  

জ্বালানি উপদেষ্টা আরও বলেন, বিকল্প কোনো দেশ থেকে ডিজেল আমদানি করা হলে যুক্তরাষ্ট্রের সমর্থন পাওয়া যেতে পারে। তেলের আন্তর্জাতিক বাজার জটিল। এর সাথে ভূ-রাজনীতির সম্পর্ক আছে। কেবল বাংলাদেশ নয়, বিশ্বের সব দেশেই জ্বালানির দাম বেড়েছে।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী আরো বলেন, পরিস্থিতি সামাল দিতে সরকার প্রয়োজনীয় সবকিছু করছে। সরকার দেশীয় গ্যাসের উৎপাদন বাড়াতে নতুন কূপ খনন ও অনুসন্ধানের চেষ্টা চালাচ্ছে। 

আগামীতে জ্বালানি তেলের দাম কমবে কি না- সেটা আল্লাহ ছাড়া কেউ জানে না বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

এছাড়া বাংলাদেশের নির্বাচনে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক পাঠানোর বিষয়েও ফার্নান্দেজের সঙ্গে কথা হয়েছে বলে জানান তৌফিক-ই-ইলাহী।

নিউজনাউ/আরবি/২০২২

X