alo
ঢাকা, সোমবার, অক্টোবর ৩, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় মিতব্যয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ০১ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৫৬ পিএম

বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় মিতব্যয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
alo


নিউজনাউ ডেস্ক:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এখন থেকে আমাদের সবাইকে কৃচ্ছতা সাধন করতে হবে, সঞ্চয় করতে হবে। কোনোভাবেই যেন আমরা কোনো কিছুতেই অতিরিক্ত ব্যয় না করি। এ বিষয়ে সতর্ক থাকতে হবে।


বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের ২৪তম জাতীয় সম্মেলন এবং ৪৩তম কাউন্সিল অধিবেশনের উদ্বোধন অনুষ্ঠানে (ভার্চ্যুয়াল) প্রধানমন্ত্রী এ কথা বলেন।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যেসব প্রকল্প আমাদের একেবারে আশু শেষ করা প্রয়োজন আমরা সেগুলো দ্রুত শেষ করব। যেগুলো এখনই প্রয়োজন নয়, সেগুলো ধীরগতিতে হবে। আমরা অহেতুক টাকা ব্যয় করবো না।

তিনি বলেন, যেগুলো আমাদের খুব গুরুত্বপূর্ণ সেগুলো আমরা করব। এভাবে পরিকল্পিতভাবে এগোতে হবে তাহলেই সারা বিশ্বের এই মন্দা আমাদের ক্ষতি করতে পারবে না। গ্রামাঞ্চল থেকে শুরু করে সব মানুষকে আমরা সুন্দর জীবন দিতে চাই।

বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন থেকে আমাদের সবাইকে কৃচ্ছতা সাধন করতে হবে, সঞ্চয় করতে হবে। কোনোভাবেই যেন আমরা কোনো কিছুতেই অতিরিক্ত ব্যয় না করি। এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

শেখ হাসিনা বলেন, বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি দিনে দিনে আরও খারাপের দিকে যাচ্ছে। আপনি আমেরিকা বলেন, ইউরোপ বলেন, ইংল্যান্ড বলেন, প্রতিটি জায়গায় কিন্তু আজকে সেখানে তারা বিদ্যুৎ দিতে পারছে না, পানির ব্যবহার সীমিত করে দিতে নির্দেশ দিচ্ছে। এমনকি ইউরোপের কোন কোন দেশ বলছে গরম পানি ব্যবহার করা যাবে না। আগামী শীতে তারা কি করবে সেটা নিয়ে তারা শঙ্কিত এরকম একটা পরিস্থিতিতে আমাদের মতো দেশ আমাদের আগে থেকেই সতর্ক থাকতে হবে। আগে থেকেই আমাদের মৃতব্যয়ী হতে হবে, সঞ্চয়ী হতে হবে আর উৎপাদন বাড়াতে হবে।

নিউজনাউ/আরবি/২০২২

X