alo
ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশকে এগিয়ে নিতে হবে

প্রকাশিত: ০২ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৩৯ পিএম

বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশকে এগিয়ে নিতে হবে
alo

নিউজনাউ ডেস্ক: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের চেতনার আদর্শকে বুকে নিয়ে দেশকে সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। এছাড়া দেশকে এগিয়ে নেয়া সম্ভব না।

শুক্রবার (২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম ঢাকার সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফরহাদ হোসেন বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যা করে দেশের উন্নয়নকে পিছিয়ে ফেলা হয়েছে। সে সময় দেশীয় এবং আন্তর্জাতিক ষড়যন্ত্রও কাজ করেছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর দেখানো পথ ধরে শেখ হাসিনা এগিয়ে যাচ্ছেন। অথচ সবসময়ই এই দলটির ওপর আক্রমণ বেশি হয়েছে। কিন্তু নেত্রী প্রতিশোধ নেননি। এই সব কিছু মেনে নিয়ে সবার জন্য একটি শান্তিপূর্ণ এবং নিরাপদ ভবিষ্যৎ বিনির্মাণে কাজ করে যাচ্ছেন।

প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে যদি সুন্দর এবং সমৃদ্ধশালী সোনার বাংলা উপহার দিতে চাই তাহলে তাদের জন্য হলেও আমাদের দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। এ ক্ষেত্রে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

সাংবাদিকতায় ঝুঁকি কমেছে উল্লেখ করে তিনি বলেন, যেহেতু জঙ্গিবাদ নেই, যেহেতু সন্ত্রাসবাদ কঠিনভাবে দমন করা হয়েছে, কাজেই সাংবাদিকতায় ঝুঁকি কমেছে। আমরা আগে যেমন দেখতাম, এখন তেমন ঝুঁকি নেই। দেশের অবকাঠামোগত উন্নয়নের কথা উল্লেখ করে সাংবাদিকদের উদ্দেশে ফরহাদ হোসেন বলেন, এগুলো কিন্তু আপনাদের ভূমিকায়, লেখা-লেখির ফলে সম্ভব হয়েছে।

ফরহাদ হোসেন বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে যদি সুন্দর এবং সমৃদ্ধশালী সোনার বাংলা উপহার দিতে চাই। তাহলে তাদের জন্য হলেও দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। এ ক্ষেত্রে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, তবে বর্তমানে দেশের অনেক পরিবর্তন হয়েছে। একটা স্থাপনা তৈরির মাধ্যমে দেশের অনেক ট্রান্সফর্মেশন হয়েছে। আরেকটি ট্রান্সফর্মেশন হচ্ছে নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর হয়ে। সমসাময়িক পুরো বিশ্বে যে সংকট দেখা দিয়েছে, সরকার সে সংকটের খুব দ্রুতই উত্তরণ ঘটাতে পারব।

ফরহাদ হোসেন বলেন, আমার জীবনের একটি সময় সাংবাদিকতা করে কেটেছিল, তাই আপনাদের প্রতি আমার বিশেষ দুর্বলতা আছে। প্রতি মুহূর্তে এই পেশাটি প্রশিক্ষণ নির্ভর হচ্ছে। জার্নালিজমের ওপর ভিত্তি করেই গণতন্ত্র এগিয়ে যায়। সেজন্য আপনাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সময়ের সঙ্গে অনেক কিছু পরিবর্তন হচ্ছে। অনেকগুলো নতুন-নতুন মিডিয়া এসেছে। অনলাইন এসেছে। সেগুলোতে আবার কাজের ধরন ভিন্ন। সেজন্য, আপনাদের কম্পিটিটিভ স্টাডি করতে হবে। অন্যদেশে কি হচ্ছে, সে তুলনায় আমাদের কি অবস্থা এ বিষয়ে জ্ঞান রাখতে হবে।

দেশের অবকাঠামোগত উন্নয়নের কথা উল্লেখ করে সাংবাদিকদের উদ্দেশে ফরহাদ হোসেন বলেন, এগুলো কিন্তু আপনাদের ভূমিকায়, লেখা-লেখির ফলে সম্ভব হয়েছে। তিনি আরও বলেন, সাংবাদিকতার ওপর ভিত্তি করে গণতন্ত্র এগিয়ে যায়, আবার মুখ থুবড়ে পড়ে। জনগণের চিন্তা-ভাবনা ও সরকারের মধ্যে যোগসূত্র তৈরি করে সাংবাদিকতা।

দিনব্যাপী এ সাধারণ সভায় সদস্য সংগ্রহ এবং নির্বাচন সম্পন্ন করতে চারমাস মেয়াদী একটি কমিটি ঘোষণা করা হয়। 

সভায় নিউজ টুয়েন্টিফোরের নির্বাহী সম্পাদক ও খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরামের সভাপতি রাহুল রাহার সভাপতিত্বে সভায় অংশ নেন সাবেক তথ্য প্রতিমন্ত্রী সৈয়দ দিদার বখত, প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের (পিআইবি) পরিচালনা বোর্ডের সদস্য ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি মধুসূদন মন্ডল, সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সভাপতি তপন বিশ্বাসসহ আরও অনেকে। অনুষ্ঠান পরিচালনা করেন, খুলনা বিভাগীয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মুরসালিন নোমানী।

নিউজনাউ/এসকে/২০২২ 

X