alo
ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত গাজী মাজহারুল আনোয়ার

প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর, ২০২২, ০১:২৯ পিএম

শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত গাজী মাজহারুল আনোয়ার
alo

নিউজনাউ ডেস্ক: জীবনে সম্মান কম পাননি। স্বীকৃতিও অর্জন করেছেন অনেক। একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার আছে তার ঝুলিতে। নানা অর্জনে কোটি মানুষের শ্রদ্ধা পেয়েছেন অনেকবার। কিন্তু এবারের শ্রদ্ধাটা ভিন্ন ধরনের। অন্যান্যবার বেঁচে থাকাকালীন মানুষের শ্রদ্ধা পেলেও এবার শেষযাত্রায় শ্রদ্ধা জানাচ্ছেন মানুষ। কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ বিদায়ে শত শত মানুষ ফুলেল শ্রদ্ধায় সিক্ত হয়েছেন কিংবদন্তিতুল্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ার।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে মাজহারুল আনোয়ারের মরদেহ শহীদ মিনারে নেওয়ার পর ‘গার্ড অব অনার’দেওয়া হয়। রাষ্ট্রীয় শ্রদ্ধা শেষে সর্বস্তরের মানুষ তার মরদেহে ফুলেল শ্রদ্ধা জানাচ্ছেন।

শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে ‘সম্মিলিত সাংস্কৃতিক জোটে’র উদ্যোগে আগেই মঞ্চ তৈরি করা হয়। এর আগে মরদেহ রাখা হয়েছিল হাসপাতালের হিমঘরে। শুধু অপেক্ষা ছিল তার মেয়ে দিঠির। গতকাল রাতে তিনি দেশে ফেরেন।

মাজহারুল আনোয়ারের ছেলে সরফরাজ আনোয়ার উপল তার বাবার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়ার কথা গতকালই জানিয়েছেন। শ্রদ্ধা নিবেদনের পর গাজীর মরদেহ নেওয়া হবে চলচ্চিত্রের আঁতুড়ঘর এফডিসিতে। সেখানে বাদ জোহর অনুষ্ঠিত হবে তার প্রথম জানাজা। সেই সঙ্গে সিনেমা সংশ্লিষ্টরা তাকে শ্রদ্ধা জানাবেন।

বাদ আসর গাজী মাজহারুল আনোয়ারের মরদেহ রাখা হবে গুলশানের আজাদ মসজিদে। সেখানে অনুষ্ঠিত হবে দ্বিতীয় জানাজা। এরপর বনানী কবরস্থানে মা খোদেজা বেগমের কবরের পাশে সমাহিত করা হবে খ্যাতিমান এই গীতিকারকে।

১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন গাজী মাজহারুল আনোয়ার। ১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন তিনি। পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। চলচ্চিত্রের জন্য প্রথম গান লেখেন ১৯৬৭ সালে, আয়না ও অবশিষ্ট চলচ্চিত্রের জন্য। গানের পাশাপাশি চলচ্চিত্র নির্মাণ ও চিত্রনাট্য রচনা করেও সুনাম কুড়িয়েছেন তিনি।

পাঁচ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী গীতিকার মাজহারুল আনোয়ার গতকাল সকালে না ফেরার দেশে চলে যান। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

নিউজনাউ/এসকে/২০২২ 

X