alo
ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

'সমৃদ্ধির জন্য রাজনৈতিক সংঘাতহীন নির্বাচন গুরুত্বপূর্ণ'

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর, ২০২২, ০১:৩৭ এএম

'সমৃদ্ধির জন্য রাজনৈতিক সংঘাতহীন নির্বাচন গুরুত্বপূর্ণ'
alo

 

নিউজনাউ ডেস্কঃ ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস প্রত্যাশা ব্যক্ত করে বলেছেন, বাংলাদেশের আসন্ন জাতীয় সংদস নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। কারণ সমৃদ্ধির জন্য রাজনৈতিক সংঘাতহীন নির্বাচন গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন এই মার্কিন রাষ্ট্রদূত।

বাংলাদেশের নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না উল্লেখ করে তিনি বলেছেন, সব দলের অংশগ্রহণে আসন্ন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলেই প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র।

বুধবার (২৮ সেপ্টেম্বর) ঢাকার একটি হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত এক আলোচনা সভায় রাষ্ট্রদূত এ কথা বলেন।

'যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক: ব্যবসা ও বাণিজ্য সম্প্রসারণই চাবিকাঠি’ শীর্ষক এ আলোচনা সভায় সাবেক মন্ত্রী, ব্যবসায়ী, অর্থনীতিবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সরকারের পাশাপাশি রাজনৈতিক দল, সুশীল সমাজসহ সংশ্লিষ্ট সব পক্ষেরও দায়িত্ব আছে উল্লেখ করে রাষ্ট্রদূত পিটার হাস বলেন, কোনো পক্ষ নিজের দায়িত্ব পালনে ব্যর্থ হলে গ্রহণযোগ্য নির্বাচন অসম্ভব হয়ে পড়ে। রাজনৈতিক সহিংসতাও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে বড় বাধা।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক ভবিষ্যতে আরও গভীর হবে, এমন আশাবাদ ব্যক্ত করে রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ ও নিরাপদ বাংলাদেশ দেখতে চায়।

অনুষ্ঠানে অ্যামচেম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ বলেন, বন্দর ব্যবস্থাপনা ও শুল্কায়ন প্রক্রিয়ার উন্নয়ন করা গেলে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ২০ শতাংশ বেড়ে যাবে।

নিউজনাউ/পিপিএন/২০২২

X