alo
ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩ খ্রিস্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

এইচএসসি শুরু ৬ নভেম্বর, পরীক্ষার্থী কমেছে ২ লাখ

প্রকাশিত: ১৯ অক্টোবর, ২০২২, ০৭:০৭ পিএম

এইচএসসি শুরু ৬ নভেম্বর, পরীক্ষার্থী কমেছে ২ লাখ
alo

 

 নিউজনাউ ডেস্ক: সারাদেশে আগামী ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা; ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন শিক্ষার্থী এবারের পরীক্ষায় বসছেন, যা গত বছরের চেয়ে প্রায় দুই লাখ কম।

গত বছর ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিলেন। সে হিসাবে এ বছর ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন পরীক্ষার্থী কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভা কক্ষে বৈঠকের পর তিনি বলেন, এ বছর ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ ছাত্রী পরীক্ষায় বসছেন। গত বছরের তুলনায় এবার ‍দুটি প্রতিষ্ঠান কমলেও পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৮টি বেড়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে আগামী ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে কোচিং সেন্টার বন্ধ থাকবে। 

এছাড়া ১ জানুয়ারি বই বিতরণ করা সম্ভব হবে বলে এসময় আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৬৪৯টি, মোট প্রতিষ্ঠান ৯ হাজার ১৮১টি। গত বছরের তুলনায় কেন্দ্র বেড়েছে ২৮টি, প্রতিষ্ঠান কমেছে ২টি। বিদেশের ৮টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২২২ জন। 

এর আগে গত ১২ সেপ্টেম্বর এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। 

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা সূচিতে জানানো হয়েছে, সব পরীক্ষা হবে ২ ঘণ্টার। এর মধ্যে বহুনির্বাচনী প্রশ্নের জন্য ২০ মিনিট এবং রচনামূলক প্রশ্নের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবে পরীক্ষার্থীরা। 

প্রথমে বহুনির্বাচনী এবং পরে রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে, মাঝে কোনো বিরতি থাকবে না। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।


নিউজনাউ/এসএইচ/২০২২

X