alo
ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩ খ্রিস্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

'ছোট দলের ‘বড়’ নেতারাও থাকবেন বিএনপির জাতীয় সরকারে'

প্রকাশিত: ২৮ অক্টোবর, ২০২২, ১০:২৮ পিএম

'ছোট দলের ‘বড়’ নেতারাও থাকবেন বিএনপির জাতীয় সরকারে'
alo

 

চট্টগ্রাম ব্যুরো: বিএনপি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেলে দেশের ছোট ছোট রাজনৈতিক দলের প্রাজ্ঞ ও অভিজ্ঞ নেতাদের সম্মিলনে জাতীয় সরকার গঠন করবে বলে জানিয়েছেন দলটির সংসদ সদস্য ও হুইপ রুমিন ফারহানা। সুষ্ঠু নির্বাচন হলে বিএনপি ৩০০ আসনের মধ্যে ২৯০ আসন পাবে বলেও দাবি করেন তিনি।

শুক্রবার (২৮ অক্টোবর) বিকেলে নগরের ‘চট্টগ্রাম ক্লাবে’ বিএনপির মিডিয়া সেল আয়োজিত এক মতবিনিময় সভায় সাংসদ রুমিন ফারহানা এ সব কথা বলেন। ‘জবাবদিহিতামূলক রাষ্ট্র গঠনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন পরবর্তীতে জাতীয় সরকার ও দ্বিকক্ষবিশিষ্ট জাতীয় সংসদ অপরিহার্য’— এ বিষয়ের ওপর বিশিষ্ট নাগরিকদের সঙ্গে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, ‘বিএনপি ক্ষমতায় গেলে একটি জাতীয় সরকার গঠন করবে। জাতীয় সরকারটি হবে প্রাজ্ঞ ও মেধাবীদের সম্মিলন। দেশে অনেক ছোট বড় দল আছে। সেসব দলে অনেক মেধাবীরা আছেন। বিএনপি যদি রাষ্ট্রক্ষমতায় যায় তাহলে তাদের নিয়ে জাতীয় সরকার গঠন করা হবে। কারণ গত ১৫ বছরে রাষ্ট্রের যে ক্ষতি হয়েছে, বিএনপি মনে করে সেসব মেরামত বিএনপির একা করা সমীচীন হবে না। যদিও বিএনপি চাইলে করতে পারে। কিন্তু করবে না। কারণ বিএনপি বহুদলের বিশ্বাস করে। এই জন্য জাতীয় সরকারের কনসেপ্ট নিয়ে আমরা এগোচ্ছি।’

দ্বি–কক্ষ বিশিষ্ট সংসদ নিয়ে বিএনপির এ নেতা বলেন, ‘রাষ্ট্রের তিনটি বিভাগ—আইন বিভাগ, বিচার বিভাগ এবং নির্বাহী বিভাগ। এর মধ্যে আইন বিভাগের কাজ হলো শুধু আইন প্রণয়ন নয়, সেই সঙ্গে রাষ্ট্র প্রণয়নও। বাই দ্য পিপল, অব দ্য পিপল অ্যান্ড ফর দ্য পিপল, সংসদও স্বৈরতন্ত্র হয়ে উঠতে পারে। সে জন্য দ্বি–কক্ষ বিশিষ্ট ধারণাটা তারেক রহমান সাহেব নিয়ে আসছেন। এটির মাধ্যমে রাষ্ট্রের চেক অ্যান্ড ব্যালেন্স চলে আসবে।’

বিএনপির মিডিয়া সেলের আহবায়ক জহিরউদ্দিন স্বপনের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সদস্য সচিব শহীদ উদ্দিন চৌধুরী অ্যানি। দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন- বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, নগর কমিটির আহ্বায়ক শাহাদাত হোসেন, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এস এম বদরুল আনোয়ারসহ বিভিন্ন শ্রেণীপেশার নাগরিকেরা।

নিউজনাউ/পিপিএন/২০২২

X